reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৩

শাহরুখের মতো ফিট থাকতে চান?

ছবি : সংগৃহীত

বলিউডের সুপারস্টার শাহরুখ খানে মুগ্ধ বিশ্ববাসী। সম্প্রতি শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমা মুক্তি পেয়েছে। ভারতসহ বিশ্বের ১০০টির বেশি দেশে মুক্তি পেয়েছে বলিউড বাদশাহ শাহরুখ খানের ‘পাঠান’। মুক্তির প্রথম দিন শুধু ভারতেই ছবিটি আয় করেছে রেকর্ড ৫৫ কোটি রুপি।

এই সিনেমার ট্রেলার ও মিউজিক ভিডিও দেখার পর থেকে সবাই শাহরুখের বডি ফিটনেস নিয়ে জোরসর আলোচনা শুরু করে। সিনেমা মুক্তির পর থেকে শাহরুখ প্রশংসার জোয়ারে ভাসছেন। সবার মুখে মুখে এখন শুধুই এসআরকে’র ফিটনেসের তারিফ।

বয়স তার ৫৭ বছরের কোঠায়, তাতে কী? রীতিমতো সবাইকে চমকে ‘তরুণ’ বেশে সিনেমার পর্দা কাপাচ্ছেন শাহরুখ খান। তার বডি ফিটনেস দেখে সবাই চমকে গেছেন!

যদিও বরাবরই তিনি ফিটনেস নিয়ে বেশ সচেতন। তবে এবার একটু অন্যভাবেই যেন সিনেমার পর্দায় হাজির হয়ে সবার নজর কেড়েছেন এই অভিনেতা।

এখন সবার মুখে মুখে একই প্রশ্ন, এই বয়সে এসেও কীভাবে শাহরুখ খান ‘তরুণ’ বনে গেলেন? তার ফিটনেসের রহস্য আসলে কী? চলুন তবে জেনে নেওয়া যাক শাহরুখের ৯ ফিটনেস মন্ত্র সম্পর্কে-

হেভি ওয়েট ট্রেনিং

শাহরুখ বরাবরই কঠোর শরীরচর্চা করে আসছেন। তবে পাঠান ছবি শুরু করার আগ থেকেই হেভি ওয়েট ট্রেনিং অনুশীলন শুরু করেন বলিউডের বাদশাহ।

অল্প অল্প খাবার খান

শাহরুখ তার মেটাবলিজম পাম্প করার জন্য সারাদিনে তার মোট ক্যালোরি অল্প অল্প করে খেয়ে পূরণ করেন। এজন্য দিনে বেশ কয়েকবার খান তিনি। এতে বেশি ক্ষুধাও লাগে না, আবার অতিরিক্ত খাওয়ার প্রবণতাও কমে।

বিভিন্ন ধরনের শরীরচর্চা করেন

নির্দিষ্ট কোনো শরীরচর্চার দিকে বেশি মনোযোগ দেন না তিনি, বরং শাহরুখ দিনে সম্মিলিত ওয়ার্কআউট করেন। ৪৫ মিনিটেরও বেশি সময় ধরে তিনি একাধারে ওয়েট ট্রেনিং, কার্ডিওসহ বিভিন্ন ধরনের শরীরচর্চা অনুশীলন করেন।

সুষম খাদ্য খান

সারাদিন ভরপুর অ্যানার্জি পেতে ও শরীরচর্চা করার সময় দুর্বলতা এড়াতে শাহরুখ বিশেষ ডায়েটের দিকেও লক্ষ্য রাখতে হয়।

শরীরচর্চার আগে তিনি প্রি-ওয়ার্কআউট স্ন্যাকস হিসেবে কার্বোহাইড্রেট ও প্রোটিনজাতীয় খাবার খান। পাঠান ছবির শুটিংকালে তিনি পেশী তৈরির জন্য ডায়েটে রাখতেন ডিম, মসুর ডাল ও চর্বিহীন মাংস।

ওয়ার্কআউট মিস করেন না

বি-টাউনের অন্যতম ব্যস্ত অভিনেতা হওয়া সত্ত্বেও এসআরকে তার ফিটনেসের জন্য সময় বের করেন। সময় কম পেলেও তিনি নিয়মিত শরীরচর্চা করতে ভোলেন না। ‘পাঠান’ সিনেমার একটি দৃশ্যে নিশ্চয়ই দেখেছেন শাহরুখকে ট্রেডমিলে দৌঁড়াতে!

ওয়ার্কআউটের পর খেতে ভোলেন না

কঠোর অনুশীলনের পর সঠিক খাবার খেতে কখনো ভোলেন না শাহরুখ খান। তিনি ওয়ার্কআউটের পর প্রোটিন শেক খান, যাতে তাৎক্ষণিক তার পেশি পুনরুদ্ধারে সহায়তা হয়।

ডায়েটে চিনি নেই

শরীর ফিট রাখতে বরাবরই মিষ্টি খাবার ও চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলেন শাহরুখ খান। যদিও তিনি কৃত্রিম চিনি কখনো সখনো খেয়ে থাকেন। তবে ম্যাক্রোনিউট্রিয়েন্ট পরিপূরক হিসেবে তাজা ফল খেতে পছন্দ করেন বেশি।

হাইড্রেটেড থাকেন

এসআরকে সব সময় পর্যাপ্ত পানি করার চেষ্টা করেন। এছাড়া নিয়মিত ডাবের পানি ও তাজা ফলের রস দিনে বেশ কয়েকবার পান করেন শরীরের আর্দ্রতা বজায় রাখার জন্য। পর্যাপ্ত পানি ও তরল খাবার শরীরের বর্জ্য পরিষ্কার ও পেশী পুনরুদ্ধারে কাজ করে।

শক্তি প্রশিক্ষণ নেন

পাঠান ছবিতে শাহরুখের লুক দেখে রীতিমতো সবাই অবাক বনে গেছেন! ৫৭ বছর বয়সেও কীভাবে তিনি তরুণ হয়ে ধরা দিয়েছেন সবার সামনে।

তার পেছনের অন্যতম আরেকটি কারণ হলো নিয়মিত শক্তি প্রশিক্ষন নেন তিনি। পাঠান ছবিতে শাহরুখের সিক্স প্যাকের যে লুক দেখেছেন সবাই, সেটির রহস্য হলো সুপারস্টারের পরিশ্রম ও অধ্যাবসায়ের ফল।

জানা গেছে, দু’বছর রীতিমতো কঠোর শরীরচর্চা করেছেন কিং খান। প্রচুর ওয়েট লিফটিং করেছেন তিনি। প্রথম দিকে একটানা সার্কিট ট্রেনিং ও কার্ডিও ওয়ার্কআউট করতেন।

পরে আরও কঠোর পরিশ্রম করেছেন। অনেকবার গুরুতর আঘাতও পেয়েছেন, তবুও শরীরচর্চা বন্ধ করেননি তিনি। শাহরুখের ওই দু’বছরের অধ্যবসায়ের ফল দর্শকরা এখন দেখছেন সিনেমা হলে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শাহরুখ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close