reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২২

লিফট পরিহার করে সিঁড়ি ব্যবহারের উপকারিতা

ফাইল ছবি

অনাকাঙ্ক্ষিত বেড়ে যাওয়া ওজন কমানোর জন্য নানা চেষ্টা করা হয়। কিন্তু শত চেষ্টার পরও তা নিয়ন্ত্রণে আসে না। মূলত জীবনযাপন পদ্ধতির জন্যই এমনটা হয়ে থাকে। দৈনন্দিন জীবনে যদি পরিবর্তন আনা যায় তাহলে ওজন কমাসহ অনেক উপকার পাওয়া যায়। এর মধ্যে একটি হচ্ছে সিঁড়ি ব্যবহার করা।

সিঁড়ি ব্যবহার করলে শারীরিক ব্যায়াম হবে। কেননা, নিয়মিত শারীরিক ব্যায়াম হয়তো খুব কম মানুষেরই করা হয়। তবে সিঁড়ি ব্যবহার করলে সেই ব্যায়ামটুকু হয়ে যায়। বাসা, অফিস, শপিংমল কিংবা অন্য কোনো প্রয়োজনে লিফট এড়িয়ে সিঁড়ি ব্যবহার করা উচিত। এবার তাহলে সিঁড়ি ব্যবহারের উপকারিতাগুলো দেখে নেয়া যাক-

হৃৎপিণ্ডের উপকারিতা: সিঁড়ি বেয়ে উপরে ওঠানামা করলে কার্ডিওভাসকুলার, অর্থাৎ শ্বাসযন্ত্র ও রক্তনালীর কার্যক্রম ভালো থাকে। বিভিন্ন অসুখ থেকে মুক্ত থাকা যায়। এছাড়া ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতেও ফল পাওয়া যায়।

ওজন নিয়ন্ত্রণ: অনাকাঙ্ক্ষিত বেড়ে যাওয়া ওজন কমানোর জন্য নিয়মিত সিঁড়ি ব্যবহার হতে পারে অন্যতম ব্যায়াম। নিয়ম করে কয়েম মাস সিঁড়ি ব্যবহারে সুস্থ থাকার পাশাপাশি অতিরিক্ত বেড়ে যাওয়া ওজন নিয়ন্ত্রণে চলে আসবে।

শারীরিক কর্মকাণ্ড: শরীরের জোড়গুলো স্বাভাবিক ও সচল রাখার জন্য পায়ে হাঁটা ও সিঁড়ি ব্যবহারে ভালো উপকার পাওয়া যায়। অল্প দূরত্ব বা কাছাকাছি কোনো গন্তব্যে পায়ে হেঁটে যাওয়া খুব কষ্টকর নয়। আবার শপিংমল, বাসা কিংবা অফিসে লিফটের পরিবর্তে দু-একবার সিঁড়ি ব্যবহার করাই যেতে পারে।

মানসিক স্বাস্থ্য: শারীরিক ও মানসিক সুস্থতা অতীব প্রয়োজনীয় মানবজীবনে। এ ক্ষেত্রে সিঁড়ি ব্যবহারে শারীরিক সুস্থতা যেমন পাওয়া যায়, তেমনি মানসিকভাবেও ভালো থাকা যায়। এর জন্য খুব বেশি সময়েরও প্রয়োজন হয় না।

ফুসফুসের সুস্থতা: ফুসফুস ভালো রাখার জন্য সিঁড়ি ব্যবহার করা যেতে পারে। নিয়মিত সিঁড়ি ব্যবহার করলে ফুসফুস ও হৃৎপিণ্ড ভালো থাকে। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে ফুসফুসের কার্যক্ষমতাও বৃদ্ধি পায়। সূত্র: ম্যারাথন হ্যান্ডবুক

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাস্থ্য সুরক্ষা,ওজন,লিফট,সিঁড়ি ব্যবহার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close