প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ আগস্ট, ২০২২

কোলেস্টেরল বেড়ে যাওয়ার ৩ লক্ষণ 

ছবি : সংগৃহীত

আধুনিক জীবনযাত্রা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অতিরিক্ত চাপ এ সবের কারণে মানুষ এখন যে অসুখগুলোতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে, তার মধ্যে অন্যতম কোলেস্টেরল। কোলেস্টেরল আমাদের রক্তনালীতে জমা হওয়া একটি পদার্থ যা রক্ত প্রবাহকে বাধা দেয়। যার কারণে হার্ট অ্যাটাক হয় বা হার্ট অ্যাটাকের আশঙ্কা থেকে যায়।

উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া মানুষের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়। আজ, উচ্চ কোলেস্টেরল অনেক মানুষের জন্য একটি সাধারণ সমস্যা হয়ে উঠেছে। চোখের কিছু উপসর্গ দেখলে বোঝা যায় শরীরে এই রোগ বাসা বেঁধেছে কি না।

১. উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ দেখা যায়।

২. কোলেস্টেরলের আরও একটি উপসর্গ হলো চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। চিকিৎসা পরিভাষায় যাকে ‘কর্নিয়াল আর্কাস’ বলে। কারও বয়স যদি ৫০ বছরের কম হয় এবং আপনি যদি কর্নিয়াল আর্কাসে আক্রান্ত হন সেক্ষেত্রে দ্রæত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৩. চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসাও উচ্চ কোলেস্টেরলের একটি উপসর্গ। সাধারণত টিভি বা মোবাইলের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকলে এমন হয়ে থাকে। সেটা স্বাভাবিক। যদি কোনো কারণ ছাড়াই মাঝেমাঝেই এমন হয়ে থাকে তাহলে প্রাথমিকভাবে ধরে নেওয়া যেতে পারে উচ্চ কোলেস্টেরলের কারণেই এমনটা হচ্ছে।

এ লেখাতে উচ্চ কোলেস্টেরলের লক্ষণ সম্পর্কে কেবল প্রাথমিক একটি ধারণা দেওয়া হয়েছে। বিস্তারিত জানতে, বুঝতে, প্রয়োজনে ও ওষুধ সেবনের আগে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোলেস্টেরল,বেড়ে যাওয়ার,৩ লক্ষণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close