reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মে, ২০২২

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস বিষয়ক সেমিনার

ছবি : প্রতিদিনের সংবাদ

উচ্চ রক্তচাপ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি ও সঠিকভাবে রক্তচাপ পরিমাপ করে এ ব্যাধি নিয়ন্ত্রণে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সপ্তাহ ব্যাপী কর্মসূচির শেষ দিনে হাসপাতালের হৃদরোগ বিভাগের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের সহকারী পরিচালক লে. কর্নেল নাজমুল হুদা খান। সভাপতিত্ব করেন হৃদরোগ বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. সানিয়া হক, সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহকারী অধ্যাপক ডা. এম এ হাসনাত, সঞ্চালনা করেন ডা. কাজী জুবায়ের হাসান। সেমিনার শেষে কার্ডিওলজী বিভাগের পক্ষে ধন্যবাদ জ্ঞাপন করেন ডা. মো. ইসারুল হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে লে. কর্নেল নাজমুল হুদা খান বলেন, বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধি ও সঠিকভাবে রক্তচাপ বিষয়ে অবগতির জন্য হাসপাতালের ইমার্জেন্সী ও বহি:বিভাগে মোট ৬ টি বুথে ২৪ জন নার্স ও স্বাস্থ্যকর্মী ১৭ মে থেকে সপ্তাহব্যাপী হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে রক্তচাপ পরিমাপ ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করেন। সপ্তাহব্যাপী বহি:বিভাগে প্রায় ৩ হাজার রোগীদের রক্তচাপ পরিমাপ ও সচেতনতা শিক্ষা প্রদান করা হয়।

তিনি বলেন, বাংলাদেশে এক পঞ্চমাংশের বেশি মানুষ উচ্চ রক্তচাপ ব্যাধিতে ভুগছে। তাদের দুই তৃতীয়াংশই এ সমস্যার কথাটি জানেন না। অথচ মস্তিষ্ক, হৃদপিন্ড, কিডনি, চোখ, রক্তনালী, ফুসফুস প্রভৃতি অঙ্গের ব্যাপক ক্ষতিসাধন করে থাকে। হৃদরোগ ও মেডিসিন বিভাগকে সবসময়ের মত এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করার আহবান জানান।

এ ব্যাপারে প্রাতিষ্ঠানিক ভূমিকা রাখতে অদূর ভবিষ্যতে হাইপারটেনশন ক্লিনিক স্থাপনের উদ্যোগ নেয়া হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এছাড়া কোভিড-১৯ পরবর্তী শীঘ্রই হার্টের রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসা সুবিধা যথা : সিসিইউ, ক্যাথল্যাবসহ অন্যান্য চিকিৎসা চালুর বিষয়ে হাসপাতালের উদ্যোগের কথা উল্লেখ করেন সহকারী পরিচালক।

উচ্চ রক্ত চাপ প্রতিরোধে শারীরিক কার্যক্রম বৃদ্ধি, খাদ্যাভ্যাস পরিবর্তন, লবণ কম খাওয়ার উপর গুরুত্ত্বারোপ করেন কার্ডিওলজী বিভাগের প্রধান ডা. সানিয়া হক।

মূল প্রবন্ধে ডা. হাসনাত সঠিকভাবে উচ্চ রক্তচাপ পরিমাপ ও রক্তচাপ নিয়ন্ত্রণে নন ফার্মাসিউটিক্যাল ইন্টারভ্যানশনের উপর আলোকপাত করেন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন গাইনী বিভাগের প্রধান ডা. রুমানাজ শহীদ, মেডিসিন বিভাগের প্রধান ডা. আব্দুল্লাহেল কাফী, চক্ষু বিভাগের প্রধান ও স্বাচিপ আহ্বায়ক ডা. বাহাউদ্দিন মোল্লা, নিউরোলজী বিভাগের ডা. জাকির হোসেন, ইএনটি বিভাগের ডা. রোকন উদ্দিন ভুঁইয়া এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালের পক্ষে মায়মুনা তারান্নুম প্রমুখ।

সেমিনারে সকল বিভাগের চিকিৎসক, মেট্রন, ওয়ার্ড মাস্টার,নার্স, কর্মকর্তা-কর্মচারী, স্বাস্হ্যকর্মী এবং আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উচ্চ রক্তচাপ,সেমিনার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close