reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০২১

মুচমুচে শীতকাল!

ছবি : সংগৃহীত

শীতকাল চলেই এসেছে প্রায়। এমন সন্ধ্যাবেলার ঠাণ্ডা আবহাওয়ায় যেন গরম মুচমুচে স্ন্যাক্স বা নাস্তা ছাড়া চলেই না! তেমনি কিছু মুচমুচে নাস্তার রেসিপি নিয়ে এলাম আপনাদের জন্য।

১. চিকেন মিটবল

চিকেন বল খেতে ভালোবাসেনা এমন কাউকে চেনেন নাকি? ছোট কিংবা বড় সকলেরই অন্যতম পছন্দের স্ন্যাক্স এটি। চলুন রেস্টুরেন্টের খরচ বাঁচিয়ে বাড়িতেই স্বাস্থ্যসম্মত ভাবে বানিয়ে ফেলি।

উপকরণ:

চিকেন কিমা ৫০০ গ্রাম

পেঁয়াজ চিকন করে কাটা ২ টেবিল চামচ

পেঁয়াজকলি মিহি কুচি ১ টেবিল চামচ

কাঁচামরিচ কুচি ঝাল অনুযায়ী

লবণ স্বাদমতো

টেস্টিং সল্ট হাফ চা চামচ

ডিম ১টি

ময়দা সিকি কাপ

কর্ণফ্লাওয়ার ২ টেবিল চামচ

সয়া সস ১ চা চামচ

গোলমরিচ গুঁড়া ১ চিমটি

আদা ও রসুন বাটা ১ চা চামচ।

প্রণালি:

একটি পাত্রে চিকেন কিমা ঢেলে তাতে তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি দিয়ে গোল গোল বল বানিয়ে নিন। এবার চুলায় একটি কড়াই বসিয়ে হালকা গরম তাতে তেল ঢেলে তেল গরম করে নিন। তেল ঠিকঠাক গরম হয়েছে কিনা বুঝতে একটি কাঠি দিয়ে দেখুন। তেল ঠিকভাবে গরম হলে বলগুলো হালকা ভেজে নামিয়ে নিন। তারপর কাটা চামচ দিয়ে বলগুলোতে দুই তিন বার ছিদ্র করে দিন। এতে বলের ভেতরেও ঠিক মত সিদ্ধ হয়ে যাবে। তারপর আবার বলগুলো ডিপ ফ্রাই করে নিন। ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু চিকেন বল।

২.বাঁধাকপির মজাদার পাকোড়া

উপকরণ:

১ কাপ বাঁধাকপি কুচি

১ কাপ পেঁয়াজ কলি কুচি

১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট

৩ টেবিল চামচ ধনে পাতা কুচি

২টি কাঁচা মরিচ কুচি

১ চা চামচ সয়াসস

১/২ চা চামচ ভিনেগার

৩ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার

৬ টেবিল চামচ ময়দা

লবণ স্বাদমতো

গোলমরিচ গুঁড়ো

সস তৈরির জন্য:

২ টেবিল চামচ টমেটো কেচাপ

১ টেবিল চামচ চিলি সস

১ চা চামচ সয়া সস

প্রণালী:

একটি পাত্রে বাঁধাকপি কুচিসহ সব উপকরণ ভাল করে মিশিয়ে ১০ মিনিট মেরিনেট করে রেখে দিতে হবে।১০ মিনিট পর সবজিগুলো হাত দিয়ে পাকোড়া তৈরি করে নিন। প্রয়োজন হলে আরও ময়দা বা পানি মিশিয়ে নিন।এবার মাঝারি আঁচে তেল গরম করতে দিন। এবার পাকোড়াগুলো তেলে দিন।বাদামী রং হয়ে এলে নামিয়ে ফেলুন। পাকাড়ো তৈরির সাথে সাথে চাইনিজ সসটি তৈরি করে ফেলুন।টমেটো কেচাপ, চিলি গার্লিক সস, সয়া সস এবং ভিনেগার দিয়ে তৈরি করে নিন চাইনিজ সস। চাইনিজ সস দিয়ে পরিবেশন করুন মজাদার বাঁধাকপির পাকোড়া।

৩. মোগলাই পরোটা

উপকরণ:

ময়দা- দুই কাপ

তেল- তিন চা চামচ

কাঁচামরিচ কুচি- এক চা চামচ

পেঁয়াজ কুচি- দুই চা চামচ

ডিম- তিনটি

লবণ ও পানি পরিমাণমতো

প্রণালী:

প্রথমে ময়দা, লবণ ও তেল একসাথে মিশিয়ে হালকা গরম পানি দিয়ে মেখে আধাঘণ্টা ঢেকে রেখে দিন। পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ একসঙ্গে ফেটে নিন।

এবার পিঁড়িতে তেল মেখে বানানো খামির পরিমাণ ময়দা নিয়ে রুটি বেলে নিন। রুটির মাঝে ফেটানো ডিম ছড়িয়ে দিয়ে চার পাশ ভাঁজ করে নিন।

ভাঁজটা এমন হতে হবে যেন ভেতরের ডিম বাইরে বেরিয়ে না আসে। এবার মাঝারি আঁচে একটা ছড়ানো ফ্রাই প্যানে ডুবোতেলে সাবধানে পরোটা বাদামি করে ভেজে নিতে নিন। ছুরি দিয়ে কেটে পছন্দের সালাদ বা সসের সঙ্গে পরিবেশন করুন সবার পছন্দের মোগলাই পরোটা। সূত্র: ইন্টারনেট

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুচমুচে নাস্তা,রেসিপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close