reporterঅনলাইন ডেস্ক
  ০৫ আগস্ট, ২০২১

ত্বকের যত্নে মেথি

মেথি বহুল পরিচিত একটি নাম। এটি খাওয়ার পাশাপাশি রুপচর্চায়ও ব্যবহৃত হয়। বিশেষ করে ত্বকে ব্রণের সমস্যা থাকলে সে সমস্যা দূর করে দিতে পারে মেথি।

রাসায়নিক যুক্ত যে কোনও ক্ষতিকর প্রসাধনীর চেয়ে মেথি অনেক দ্রুত কাজ করে ত্বকে। মেথি টোনার হিসাবেও খুব ভালো কাজে দেয়। সারা রাত মেথি ভিজিয়ে রেখে সেই পানি স্প্রে বোতলে রেখে টোনার হিসাবে ব্যবহার করা যায়। ত্বকের যেকোন দাগ দূর করে মেথির ফেসক্রিম।

যেভাবে তৈরি করবেন মেথির ফেসক্রিম

প্রথমে মিক্সারে মেথির দানা ভালো করে গুঁড়া করে নিতে হবে। চাইলে মেথি গুঁড়াও ব্যবহার করতে পারেন। এক কাপ মেথি পাউডার অল্প আঁচে ফুটিয়ে নিতে হবে। এই ফুটন্ত মিশ্রণের মধ্যে এক চিমটে হলুদ দিতে হবে। মিশ্রণ ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে দিতে হবে। এবার এই মিশ্রণ ছেঁকে ঠান্ডা করতে হবে। এরপর এর মধ্যে অ্যালোভেরা জেল মিশিয়ে এয়ারটাইট কৌটাতে রেখে ফ্রিজে ঠান্ডা করতে দিতে হবে।

এই ক্রিমের উপকারিতা

মেথির মধ্যে জীবাণু প্রতিরোধ করার ক্ষমতা আছে। এছাড়াও মেথি ভিটামিন সি আর ভিটামিন এ সমৃদ্ধ। বাড়িতে তৈরি মেথির এই ফেস ক্রিম ব্যবহার করলে মুখের মধ্যে দাগ, ট্যান বা রোদে পোড়া দাগ এবং অন্যান্য ক্ষতর দাগ ধীরে ধীরে মিলিয়ে যায়। ত্বক আগের চেয়ে অনেক বেশি উজ্জ্বল, টানটান, মসৃণ ও দাগছোপহীন হবে। তাছাড়া মেথি ত্বকে আর্দ্রতারও যোগান দেয়। তাই যাদের ত্বক শুষ্ক তাদের জন্য এই ফেস ক্রিম খুব কার্যকরী হবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেথি,ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close