reporterঅনলাইন ডেস্ক
  ০৬ অক্টোবর, ২০২০

ডিটারজেন্ট ছাড়াই পোশাকের চা-কফির দাগ তুলবেন যেভাবে

প্রিয় পোশাকে চা-কফির দাগ লাগলে একটু তো মন খারাপ হয়ই! সেই দাগ থেকে মুক্তি পেতে গিয়ে তাতে সাবান কিংবা সার্ফ দিয়ে ঘষতে গিয়ে আবার বিপত্তি বাধে। কখনও রং উঠে যায়, কখনও গোটা পোশাকটাই খারাপ হয়ে যায়। তা আর পরার মতো অবস্থা থাকে না। বেশিরভাগ ক্ষেত্রেই চা কিংবা কফির দাগের ক্ষেত্রে এমনটা হয়।

করোনা পরিস্থিতি থেকে কবে রেহাই মিলবে তা এখনও জানা নেই। তবে চা কিংবা কফির দাগ থেকে সহজেই মুক্তি পেতে পারেন। তাও আবার ঘরোয়া উপায়ে। আপনার হাতের কাছেই রয়েছে সমস্যা সমাধানের উপায়। শুধু একটু তার সঠিক ব্যবহার জানতে হবে।

১) টুথপেস্ট। হ্যাঁ, সকালের এই নিত্য প্রয়োজনীয় জিনিসটাই চা কিংবা কফির দাগ দূর করতে সিদ্ধহস্ত। দাগের জায়গায় প্রায় ১৫ মিনিট টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

২) ডিম অর্ধেক সিদ্ধ করে করে তার সাদা অংশ দাগের জায়গায় লাগিয়ে আলতো করে ঘষতে থাকুন। মিনিট দু’য়েক রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতেও দাগ উঠে যাবে।

৩) পোশাকে চা কিংবা কফির দাগ যেখানে লেগে থাকবে সেখানে এক চামচ বেকিং সোডা দিয়ে ঘষতে থাকুন। তারপর কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার পোশাক একদম পরিষ্কার।

৪) দাগের শত্রু ভিনিগার। একটি পাত্রে কয়েক কাপ পানি নিন। তাতে ১ চা চামচ ভিনিগার দিন। ভাল করে মিশিয়ে নিন। তারপর যেখানে দাগ লেগেছে সেখানে হালকা স্প্রে করুন। কিছুক্ষণের মধ্যেই দাগ গায়েব হবে। আর আপনি নিজের পছন্দের পোশাকটি অক্ষত অবস্থায় ফেরত পাবেন। সূত্র: সংবাদ প্রতিদিন

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিটারজেন্ট,পোশাক,চা-কফির দাগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close