reporterঅনলাইন ডেস্ক
  ১৩ এপ্রিল, ২০২৪

ইরান-ইসরাইল উত্তেজনা তুঙ্গে, মার্কিন যুদ্ধজাহাজের অবস্থান পরিবর্তন

সিরিয়ায় ইরানি কনস্যুলেট ভবনে হামলার জেরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইসরাইলে হামলা চালাতে পারে ইরান। আগে থেকেই অগ্নিগর্ভ মধ্যপ্রাচ্যে এ ধরনের হামলা সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধের সূত্রপাত করতে পারে বলে বিশ্লেষকরা আশঙ্কা করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র স্থানীয় সময় রোববারের (১৪ এপ্রিল) মধ্যে ড্রোন ও মিসাইল দিয়ে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইরান।

মার্কিন গোয়েন্দা সংস্থা ডিফেন্স ইনটেলিজেন্স এজেন্সি ওয়ার্ল্ডওয়াইড থ্রেটের প্রতিবেদনে বলা হয়, ইরানের ভূখণ্ড থেকে ইসরাইলের মাটিতে হামলা চালানো হতে পারে। ইরানের কাছে দুই হাজার কিলোমিটার দূরে মিসাইল হামলা চালানোর সক্ষমতা আছে।

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ভূমধ্যসাগরে পূর্ব দিকে মোতায়েন তাদের দুটি যুদ্ধজাহাজ স্থান পরিবর্তন করতে শুরু করেছে। সেইসঙ্গে এই অঞ্চলে অতিরিক্ত সেনাও মোতায়েন করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে ইসরাইলে হামলা না করতে ইরানকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইরান শিগগিরই ইসরাইলে হামলা চালাতে পারে। আমি হামলা নিয়ে নিশ্চিত তথ্য পেতে চাই না। তবে ধারণা করছি, শিগগিরই এ হামলা চালানো হবে।

বাইডেন বলেন, আমরা ইসরাইলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরাইলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব এবং ইরান সফল হতে পারবে না।

অন্যদিকে সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতি নিতে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৈঠকে ইরানের সম্ভাব্য হামলার বিষয়ে আলোচনা করলেও সিদ্ধান্ত কি নিয়েছেন সে বিষয়ে কিছুই জানা যায়নি। তবে, যেকোনো হামলা মোকাবিলায় নেতানিয়াহু বাহিনী প্রস্তুত রয়েছে বলে জানানো হয়।

ইরান ও ইসরাইলের চলমান উত্তেজনার জেরে নাগরিকদের ওপর ইরান, ইসরাইল, লেবানন ও ফিলিস্তিনে ভ্রমণ সতর্কতা জারি করেছে ভারত, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও পোল্যান্ড।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরাইলি বিমান হামলায় সিরিয়া ও লেবাননে ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স আইআরজিসির দুই শীর্ষ কমান্ডারসহ অন্তত ১১ জন কর্মকর্তা নিহত হন। এরপর থেকে ইরানের শীর্ষ সামরিক ও সরকারি কর্মকর্তারা বারবার প্রতিশোধের হুঁশিয়ারি দিয়ে আসছেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close