reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে ইন্দোনেশিয়ায়

ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। খবর বিবিসির।

এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদ এবং পার্লামেন্ট-প্রাদেশিক আইনসভার ২০ হাজার ৬০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় ২ লাখ ৫৯ হাজার জন।

ভোট উপলক্ষে ২৮ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। ৮ লাখের বেশি কেন্দ্রে আজ ভোট নেয়া হচ্ছে। ভোটকেন্দ্রে ৫৭ লাখের বেশি ব্যক্তি নির্বাচনী দায়িত্ব পালন করছেন। ছয় ঘণ্টা ধরে চলবে ভোটগ্রহণ।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, আজই (বুধবার) শেষ হবে ভোটগ্রহণ এবং আজই জানা যাবে, -- কে হচ্ছেন দেশটির প্রেসিডেন্ট।

প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন ইন্দোনেশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী এবং অবসরপ্রাপ্ত জেনারেল প্রোবোয়ো সুবিয়ান্ত। সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর সময়কার এই সামরিক কর্মকর্তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

এছাড়া জোকো উইদাদোর নেতৃত্বাধীন প্রশাসনের দুজন গভর্নর গাঞ্জার প্রানোয়ো এবং আনিস বাসউইদানও প্রার্থী হিসেবে আছেন এ দৌড়ে।

গত সপ্তাহে দুটি জরিপে দেখা গিয়েছিল, প্রেসিডেন্ট পদে এ তিন প্রার্থীর মধ্যে অবসরপ্রাপ্ত জেনারেল প্রোবায়ো সুবিয়ান্তের প্রতি সমর্থন রয়েছে ৫১ শতাংশ ভোটারের। আর গাঞ্জার প্রানোয়ো এবং আনিস বাসউইদানের প্রতি সমর্থন রয়েছে যথাক্রমে ৩১ এবং ২৭ শতাংশ ভোটারের।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইন্দোনেশিয়া,প্রেসিডেন্ট নির্বাচন,ভোট গ্রহণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close