reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জানুয়ারি, ২০২৪

রুশ ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ১১

পোকরোভস্ক শহরে হামলার পর রাতেও উদ্ধার কাজ চালানো হয়

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর পোকরোভস্কে ও এর আশপাশের এলাকায় শনিবার রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৫ শিশুসহ ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন। দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেন নিয়ন্ত্রিত অংশের গভর্নর ভাদিম ফিলাশকিন এ কথা জানিয়েছেন।

দুপুরের পর হওয়া এক হামলার ঘটনায় রাতেও উদ্ধারকাজ চালাতে হয়েছে। অনলাইনে গভর্নর ভাদিম ফিলাশকিন কিছু ছবি প্রকাশ করেছেন। প্রকাশিত ছবিতে দেখা গেছে, উদ্ধারকারী দল অন্ধকারের মধ্যে ধ্বংসস্তূপের উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

ইউক্রেনের টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে ফিলাশকিন বলেন, বিকেল ৩টার দিকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে পোকরোভস্কে হামলা চালানো হয়েছে। হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে ৫ জনের বয়স ৩ থেকে ১৭ বছরের মধ্যে।

ফিলাশকিন আরো বলেন, ‘উদ্ধারকাজ চলছে। সকাল ঘনিয়ে এলে আমরা আরো ভালো করে বুঝতে পারব যে, আহত ব্যক্তির সংখ্যা ঠিক কত।’ এর আগে ফিলাশকিন বলেন, পোকরোভস্ক শহর ও এর আশপাশের গ্রাম লক্ষ্য করে মূল হামলাটি চালানো হয়েছে। দোনেৎস্কে রাশিয়া নিয়ন্ত্রিত আঞ্চলিক কেন্দ্র থেকে শহরটির দূরত্ব প্রায় ৮০ কিলোমিটার।

শনিবার রাতে দেওয়া এক ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘একেবারে সাধারণ ও ব্যক্তিমালিকানাধীন ঘরবাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।’ রাশিয়াকে অবশ্যই এসব হামলার পরিণাম ভোগ করতে হবে বলেও সতর্ক করেছেন তিনি।

ইউক্রেনে নিযুক্ত জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়ক ডেনিস ব্রাউন বলেছেন, এ হামলা ও শিশুদের প্রাণহানির ঘটনায় তিনি হতভম্ব। এক বিবৃতিতে তিনি বলেন, ‘শুধু এ যুদ্ধের কারণে এসব শিশুকে প্রাণ হারাতে হলো।’

এ হামলার ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া জানতে চেয়েছিল রয়টার্স। তবে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি।

এর আগে শনিবার সকালে দেওয়া এক বিবৃতিতে রুশ সেনাবাহিনী বলেছিল, তারা পোকরোভস্কের কাছে ইউক্রেনীয় সামরিক বাহিনীর একটি চৌকিতে হামলা চালিয়েছে। ওই বিবৃতিতে পোকরোভস্কের সোভিয়েত যুগের নাম ব্যবহার করা হয়েছে। সোভিয়েত যুগে শহরটির নাম ছিল ক্রাসনোয়ারমিস্ক।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়া বলে আসছে, তারা বেসামরিক ব্যক্তিদের হামলার লক্ষ্যবস্তু করে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্ষেপণাস্ত্র হামলা,রাশিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close