reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০২৩

ভারতের নিজস্ব প্রযুক্তির ট্যাংক ‘জোরওয়ার’

ভারতের নিজস্ব প্রযুক্তির জোরওয়ার ট্যাংকের মডেল। ছবি : এএনআই

দুর্গম পাহাড়ে কার্যকর নতুন ট্যাংক তৈরি করেছে ভারত। নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ট্যাংকের নাম দেওয়া হয়েছে জোরওয়ার। লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত ভারত ও চীনকে বিভক্তকারী প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দুই দেশের মধ্যে অস্থিরতা রয়েছে। এই কারণে ভারতীয় সেনাবাহিনী শক্তি বাড়ানোর চেষ্টা করছে। এমন পরিস্থিতিতে সেখানে মোতায়েনের জন্য এই হালকা ট্যাংক বানিয়েছে ভারত। চলতি বছরেই এটি চীন সীমান্তে পরীক্ষামূলক অভিযান পরিচালনা করতে পারবে বলে এক খবরে জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

চীন সীমান্তে নতুন হালকা ট্যাংক মোতায়েন করবে ভারতীয় সেনা। এই ট্যাংকের নাম জোরওয়ার। এটি ভারতে তৈরি এমন একটি ট্যাংক, যা সহজেই যেকোনো জায়গায় নেওয়া সম্ভব। এই ট্যাংকের মাধ্যমে দুর্গম পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাবাহিনী শক্তি বাড়াতে পারবে।

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) সিনিয়র কর্মকর্তা বলেন, নতুন ট্যাংক জোরওয়ার এই বছরের শেষ নাগাদ পরীক্ষার জন্য প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে। আমাদের নিজস্ব পরীক্ষার জন্য লাদাখ সেক্টরে পাঠানো হবে। প্রস্তুত হয়ে গেলে আমরা ব্যবহারকারীদের ট্রায়ালের জন্য সেনাবাহিনীর কাছে হস্তান্তর করব।

তিনি বলেন, ‘বর্তমানে ৫৯টি ট্যাংকের ফরমায়েশ রয়েছে। এই ফরমায়েশ ৬০০টি পর্যন্ত বাড়ানো হতে পারে। পাহাড় এবং মরুভূমিতে উচ্চগতিতে এটি চলতে সক্ষম।’

২০২০ সালে চীনের সঙ্গে চলমান অচলাবস্থার সময় হালকা ট্যাংকের প্রয়োজনীয়তা অনুভব করেছিল ভারত। ট্যাংকটির নামকরণ করা হয়েছে ভারতের জেনারেল জোরওয়ার সিং এর নামে। তিনি ১৮৪১ সালে চীন-শিখ যুদ্ধের সময় কৈলাস-মানসরোবরে একটি সামরিক অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন।

পাঞ্জাবি ভাষায় জোরাওয়ার অর্থ সাহসী এবং পরাক্রমশালী। এটি ভারতীয় সেনাবাহিনীর অত্যাধুনিক লাইট ট্যাংক। এটি একটি আর্মার্ড ফাইটিং ভেহিকেল। এটি এমনভাবে তৈরি করা হবে, যাতে এর বর্মটি সবচেয়ে বড় অস্ত্র দ্বারা প্রভাবিত না হয়। এর ভেতরে বসে থাকা সেনা নিরাপদে থাকবেন।

জোরওয়ার ট্যাংকটি ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা দ্বারা ডিজাইন করা হয়েছে। এটি তৈরির কাজ দেওয়া হয়েছে লারসেন অ্যান্ড টার্বোকে। এই ট্যাংকগুলোর ওজন হবে মাত্র ২৫ টন। এগুলো চালাতে মাত্র তিনজনের প্রয়োজন হবে।

ভারত তথ্য পেয়েছিল যে, চীন লাদাখ সেক্টরে সীমান্তের পাশে জেডটিজেড-০৪এ এবং টাইপ-১৫ লাইট ট্যাংক মোতায়েন করেছে। ভারতীয় সেনাবাহিনীও হালকা ট্যাংক মোতায়েন করতে চায়। এর আগে ভারত, রাশিয়ার কাছ থেকে এই ধরনের ট্যাংক কিনতে চেয়েছিল, কিন্তু পরে সিদ্ধান্ত হয় যে, এগুলো ভারতেই তৈরি করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,জোরওয়ার ট্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close