reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৩

সিলিকন ভ্যালি ব্যাংক বিক্রির সিদ্ধান্ত, কেনার গ্রাহক নেই 

ছবি : সংগৃহীত

আমানতসংকটে ধসে পড়ে বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) কেনার জন্য আগ্রহী কাউকে পাওয়া যায়নি। একক ক্রেতা না পাওয়ায় এবার ব্যাংকটিকে দুটি ইউনিটে ভাগ করে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পৃথক নিলামের জন্য ব্যাংকটির ঐতিহ্যবাহী আমানত ইউনিট ও স্বতন্ত্র ব্যাংকিং ইউনিট- এই দুটি আলাদা করা হবে।

সাময়িকভাবে ব্যাংকটি এখন মার্কিন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশনের (এফডিআইসি) অধীনে রয়েছে। তারাই ব্যাংকটিকে দুটি ইউনিটে ভাগ করে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। খবর রয়টার্সের

আমানতে ধস নামার পর মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ হয়ে যায়। তখন সাময়িকভাবে ব্যাংকটির দায়িত্ব নেয় এফডিআইসি। এর পর থেকে ব্যাংকটি বিক্রির জন্য ক্রেতা খুঁজছে সংস্থাটি। নতুন করে দুটি ইউনিটে আলাদা করার পর নিলামে তোলা হচ্ছে। ব্যাংক ও ব্যাংকবহির্ভূত যেকোনো আর্থিক প্রতিষ্ঠান নিলামে অংশ নিতে পারবে।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের ব্যর্থ ব্যাংকগুলোর অন্যতম ক্রেতা প্রতিষ্ঠান ফার্স্ট সিটিজেনস ব্যাংকশেয়ারস ইনকরপোরেটেড পুরো সিলিকন ভ্যালি ব্যাংকটি কিনে নেওয়ার জন্য একটি বিড (নিলাম প্রস্তাব) জমা দিয়েছে। এখন যদি ভাগ ভাগ করে এসভিবি বিক্রি হয়, তাহলেও ফার্স্ট সিটিজেনস ব্যাংকশেয়ারস ওই নিলামে অংশ নিতে পারে।

তবে এ বিষয়ে ফার্স্ট সিটিজেনস এক বিবৃতিতে জানিয়েছে, তারা ‘বাজারের গুজব বা অনুমান সম্পর্কে মন্তব্য করে না’।

এ ছাড়া এফডিআইসির প্রাথমিক চেষ্টা ব্যর্থ হওয়ার পর এসভিবির সম্পদ বিক্রির চেষ্টা করছে ধসে যাওয়া ব্যাংকটির মূল কোম্পানি এসভিবি গ্রুপও। দেউলিয়া সুরক্ষা আইনের চ্যাপ্টার-১১ এর অধীন ব্যাংকটি পুনর্গঠনের মাধ্যমে ক্রেতাদের আস্থা ফিরে পেতে এফডিআইসির কাছে একটি আবেদন করেছে এসভিবি গ্রুপ।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিলিকন ভ্যালি ব্যাংক,ব্যাংক বিক্রির সিদ্ধান্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close