reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মার্চ, ২০২৩

ইকুয়েডরে ভূমিকম্পে নিহত ১৪, ব্যাপক ক্ষয়ক্ষতি

ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় শনিবার দুপুরে উত্তর আমেরিকার দেশটির উপকূলীয় অঞ্চলের গুয়ায়াস প্রদেশের বালাও শহরে এ ভূমিকম্প হয়। মার্কিন জিওলজিক্যাল সেন্টার জানিয়েছে, এর তীব্রতা ছিল ৬.৮। এতে অন্তত ১৪ জন নিহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের জেরে অনেকে আহত হয়েছেন। ইকুয়েডরে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একাধিক বাড়ি, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র ভেঙে পড়েছে বলে জানা গেছে।

মার্কিন জিওলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল গুয়ায়াস প্রদেশের বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরে। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে।

ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলেরমো ল্যাসো টুইট করে বলেন, ভূমিকম্পে আহতদের উদ্ধারকাজের জন্য় জরুরি দল পাঠানো হয়েছে। প্রশাসনের তরফে সাধারণ মানুষকে সাহায্য করার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবারের ভূমিকম্পে নিহতদের মধ্যে এল ওরো প্রদেশে ভূমিকম্পে ১১ জনের মৃত্যু হয়েছে এবং আজুয়ায় প্রদেশে একজনের মৃত্যু হয়েছে। যারা গুরুতর আহত হয়েছেন, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খবরে বলা হয়েছে, ধ্বংসস্তূপের নিচে সাধারণ মানুষ আটকে রয়েছে কি না, তা দেখতে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। প্রশাসনের তরফে সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে ইকুয়েডরের পাশাপাশি পেরুর উত্তর অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সেখানে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর মেলেনি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইকুয়েডর,ভূমিকম্প,ক্ষয়ক্ষতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close