প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ আগস্ট, ২০২২

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

ছবি : সংগৃহীত।

তাইওয়ান সফরের জের ধরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও তার পরিবারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

শুক্রবার (৫ আগস্ট) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া তাইওয়ানের বিভিন্ন পণ্য আমদানি নিষিদ্ধ করেছে চীন। খবর আলজাজিরা ও এএফপির।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পেলোসি এই সফরের মধ্য দিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং চীনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতাকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করেছেন।

গত ২৫ বছরের মধ্যে তাইওয়ান সফর করা সবচেয়ে জ্যেষ্ঠ মার্কিন রাজনীতিবিদ পেলোসি। তাইওয়ানকে নিজের ভূখণ্ড মনে করে বেইজিং। অন্যদিকেক তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবেই দেখে দেশটির জনগণ। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে তাইওয়ানকে অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করে আসছে।

চীন পেলোসি ও তার পরিবারের ওপর নিষেধাজ্ঞার কথা বললেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। গত কয়েক বছর বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। তবে বেশিরভাগ ক্ষেত্রে এসব নিষেধাজ্ঞায় শাস্তিমূলক পদক্ষেপ কী তা প্রকাশ করা হয়নি।

এর আগে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্ট পিটার নাভারো চীনা নিষেধাজ্ঞার মুখে পড়েন।

এশিয়া সফরের শেষ পর্যায়ে বর্তমানে জাপানে রয়েছেন পেলোসি। জাপানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তাইওয়ানকে বিচ্ছিন্ন করে ফেলার সুযোগ চীনকে দেবে না যুক্তরাষ্ট্র।

এর আগে গত মঙ্গলবার রাতে তাইওয়ানে যান পেলোসি। তার এই সফর শুরুর আগেই এ নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা শুরু হয়। পেলোসি তাইওয়ান গেলে তার জন্য ‘কঠিন পরিণতি’ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল বেইজিং।

তবে শেষপর্যন্ত পেলোসি তাইওয়ান সফরে যাওয়ায় প্রতিক্রিয়া হিসেবে বৃহস্পতিবার থেকেই তাইওয়ানের চারপাশ ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। আগামী রোববার দুপুর পর্যন্ত চীনের ছয়টি অঞ্চলে এই মহড়া চলবে। এতে দৃশ্যত অবরুদ্ধ হয়ে পড়েছে তাইওয়ান।

১৯৯৬ সালে ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সবচেয়ে বৃহত্তম এই মহড়ায় চীনের কয়েক ডজন যুদ্ধবিমান অংশ নিয়েছে এবং ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এতে তাইওয়ানের সঙ্গে অন্যান্য দেশের উড়োজাহাজ যোগাযোগও বিঘ্নিত হচ্ছে।

এ ছাড়া পেলোসির সফরের জেরে তাইওয়ানের বিভিন্ন পণ্য আমদানি নিষিদ্ধ করেছে চীন। বুধবার সকালে তাইওয়ান থেকে লেবুজাতীয় ফল ও দুই ধরনের মাছ আমদানি তাৎক্ষণিক নিষিদ্ধ করা হয়। একই সঙ্গে দ্বীপটিতে বালু রপ্তানিও বন্ধ করে দেওয়া হয়েছে। আগের দিন বিস্কুট ও অন্যান্য বেকারি পণ্যেও নিষেধাজ্ঞা দেয় বেইজিং।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ন্যান্সি পেলোসি,চীনের নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close