অনলাইন ডেস্ক

  ২৪ মে, ২০২২

ডলার-ইউরোর বিপক্ষে রুবলের মান বৃদ্ধি

ইউক্রেনের বিপক্ষে যুদ্ধে জাড়িয়ে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের প্রভাবাশী দেশগুলোর সাথে কূটনৈতিক সম্পর্ক অনেকটা ছিন্ন হয়ে গেছে রাশিয়ার। তারপরও অর্থনৈতিকভাবে দমে যাননি ভ্লাদিমির পুতিন। বরং ইউরো ও ডলারের বিপরীতে গত সাত বছরের মধ্যে রাশিয়ার মুদ্রা রুবলের মান এখন সবচেয়ে বেশি।

যদিও ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে। যুদ্ধ বন্ধে বাধ্য করতে রাশিয়ার অর্থনীতি অচল করে দেওয়ারও হুমকি দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। কিন্তু পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার মুদ্রা রুবলের নাটকীয় উত্থান হচ্ছে।

সোমবার (২৩ মে) ইউরোর বিপরীতে রুবলের মান ৬ শতাংশের বেশি বেড়েছে। সাত বছর সময়ের মধ্যে যা সর্বোচ্চ। একই সঙ্গে ডলারের বিপরীতেও রুবলের মান বেড়েছে।

রয়টার্স বলছে, মূলধন নিয়ন্ত্রণ, তেলের উচ্চমূল্য ও মাসিক কর পরিশোধের সময় চলে আসার কারণে রুবলের মান বেড়েছে।

যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার বেলা ১টা ৩৮ মিনিটে ১ ইউরোর বিপরীতে সমান ছিল ৫৮ দশমিক ৭৫ রুবল। ২০১৫ সালের জুনের শুরুর দিকের পর ইউরোর বিপরীতে রুবলের মান কখনোই এতটা বেশি ছিল না। তা ছাড়া গত শুক্রবার ৪ দশমিক ৬ শতাংশ মান বেড়ে ১ ডলার সমান ছিল ৫৭ দশমিক ৪৭ রুবল। ২০১৮ সালের মার্চের শেষ দিকে ১ ডলার সমান ছিল ৫৭ দশমিক শূন্য ৭ রুবল। মার্কিন ডলারের বিপরীতে রুবলের মান এর চেয়ে বেশি কখনোই ছিল না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। এর প্রতিবাদে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা দেয়। এতে রাশিয়ার অর্থনীতিতে পুরোদমে সংকট শুরু হয়। কিন্তু এরপরও চলতি বছর ডলারের বিপরীতে রুবলের মান প্রায় ৩০ শতাংশ বেড়েছে। এর মধ্য দিয়ে এ বছর সবচেয়ে ভালো করা মুদ্রার স্বীকৃতি পেয়েছে রুবল।

বিশ্লেষকেরা বলছেন, শরৎকাল আসতে আসতে বিনিময়ের হার স্থিতিশীল হতে শুরু করবে। তখন আবারও ১ ইউরোর বিপরীতে রুবল ৬০ থেকে ৬৫ পর্যন্ত উঠবে। কারণ ওই সময় আমদানি আবারও আগের অবস্থানে ফিরে যাবে এবং যেসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেগুলো প্রত্যাহার করা হতে পারে।

তবে মস্কোভিত্তিক অটক্রিটিয়ে ব্যাংকের বিশ্লেষকেরা বলছেন, ডলারের বিপরীতে রুবলের মান আরও বাড়বে। আগামী এক মাসের মধ্যে ৫৫ রুবল দিয়ে ১ ডলার পাওয়া যেতে পারে। তবে বছর শেষে তা ৭০ থেকে ৮০ রুবলে গিয়ে ঠেকবে বলে তাদের ধারণা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close