reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০২১

পশ্চিম আফ্রিকায় সন্ত্রাসী হামলায় ১১ পুলিশ নিহত

ছবি : ইন্টারনেট

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সন্ত্রাসীদের অতর্কিত হামলার ঘটনায় অন্তত ১১ পুলিশ কর্মকর্তার প্রাণহানি ঘটেছে। ভয়াবহ ওই আক্রমণে এখনো আরও চারজন নিখোঁজ রয়েছেন।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের খবরে বলা হয়, দেশটির সংঘাতপূর্ণ উত্তরাঞ্চলে পুলিশের একটি ইউনিটের ওপর অতর্কিত হামলা চালানো হয়। নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওউসেইনি কম্পাউরে জানিয়েছেন, ইরগৌ শহরে ত্রাণ কার্যক্রমের সময় ওই কর্মকর্তাদের ওপর হামলা চালানো হয়। ওই শহরে এর আগেও সহিংসতার ঘটনা ঘটেছে।

নিখোঁজদের খোঁজে গতকাল থেকে যৌথভাবে তল্লাশ ও উদ্ধার অভিযান চলছে। এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ওই হামলার দায় স্বীকার করেনি।

২০১৫ সাল থেকেই এ ধরনের সহিংসতার সঙ্গে লড়াই করছে বুরকিনা ফাসো। এর আগে চলতি মাসের শুরুর দিকে ভয়াবহ হামলায় কমপক্ষে ১৩৮ জন নিহত হয়। তবে স্থানীয় সূত্রগুলোর দাবি নিহতের সংখ্যা ১৬০।

এর আগে গত মে মাসে বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। বিদ্রোহীরা হামলার সময় গ্রামের বাড়ি-ঘরে আগুন ধরিয়ে দিয়েছে। সে সময় পালানোর চেষ্টা করা লোকজনকে এলোপাতাড়ি গুলি করা হয়।

বিদ্রোহীরা পুরো গ্রাম ঘিরে রাখে এবং লোকজনকে হত্যা করতে বাড়ি বাড়ি গিয়ে আগুন ধরিয়ে দেয়। সন্ত্রাসীরা বেছে বেছে সরকারি কর্মকর্তা এবং নিরাপত্তা সদস্যদের ওপরই হামলা চালিয়ে থাকে।

সে সময় প্রায় একশ বিদ্রোহী মোটরসাইকেলে করে শহরের ভেতরে প্রবেশ করেছিল। সাম্প্রতিক সময়ে বুরকিনা ফাসোতে আল-কায়েদা এবং আইএসআই জঙ্গিদের সহিংসতা বেড়ে গেছে। দেশটির সেনাবাহিনী জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

দেশটিতে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। এছাড়া আরও ১০ লাখের বেশি মানুষ নিজেদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পশ্চিম আফ্রিকা,বুরকিনা ফাসো,সন্ত্রাসী হামলা,১১ পুলিশ নিহত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close