পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৯ জানুয়ারি, ২০২০

ভারতে গর্ভপাতের সময়সীমা বাড়ছে ৪ সপ্তাহ

মেডিকেল টারমিনেশন অব প্রেগন্যানসি(অ্যামেন্ডমেন্ট) বিলে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বিলটি পাস হলে গর্ভপাতের ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা আরও ৪ সপ্তাহ বাড়বে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছেন, বিলটি পাস হলে সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে মহিলাদের মতামত আরও গুরুত্ব পাবে।

পুরনো আইন অনুযায়ী গর্ভপাতের ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা ছিল ২০ সপ্তাহ। এবার আইন সংশোধন করা হওয়ায় সেই সময়সীমা দাঁড়াবে ২৪ সপ্তাহ।প্রসঙ্গত, গর্ভস্থ সন্তানের কোনও গুরুতর বিকৃতি বা অসুস্থতা ধরা পড়লে ২০ সপ্তাহের পর গর্ভপাত করা যেত না।এবার সেই সমস্যা মিটবে।

কেন্দ্রীয় মন্ত্রী জাভড়েকর জানিয়েছেন, গর্ভপাতের সময়সীমা ৪ সাপ্তাহ বাড়ানো হলেও তার জন্য ২ জন চিকিৎসকের অনুমতি লাগবে।এর মধ্যে একজনকে সরকারি চিকিৎসক হতে হবে।গর্ভপাতের সময়সীমা বাড়ানোর জন্য দেশের একাধিক মহিলা সংগঠন, চিকিৎসক ও আদালতের পক্ষ থেকেও দাবি তোলা হচ্ছিল। এমনই দাবি কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরকর।

সময়সীমা বাড়ানোর ফলে ধর্ষণের শিকার মহিলারা, কুমারী মা ও অসুস্থ সন্তানের মা-রা বিশেষ উপকৃত হবেন বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী।উল্লেখ্য, মেডিক্যাল প্রেগন্যান্সি অ্যাক্ট পাস হয় ১৯৭১ সালে। সেই আইনে সংশোধনী বিলটি পেশ করা হবে এবারের বাজেট অধিবেশনে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গর্ভপাত,ভারত,বিল পাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close