​এম এ মাসুদ, সাংবাদিক

  ০৭ জানুয়ারি, ২০২১

ইতিহাস ঐতিহ্যে ‘বউ খুদা’

শিরোনাম দেখেই অনুমান করতে খুব অসুবিধা হওয়ার কথা নয় ‘বউ খুদা’ সম্পর্কে ধারণা পেতে। বউ শব্দটি বিশেষ্য পদ। এর সমার্থক শব্দ বলা যায়—পত্নী, বধূ, পুত্রবধূ, ঘরের বউ বা নববধূ। আর খুদা শব্দটি আঞ্চলিক এবং এটিও বিশেষ্য পদ। এর অর্থ ক্ষুধা, বুভুক্ষু বা ক্ষুধার্ত। সুতরাং বউ খুদার অর্থ হচ্ছে বউয়ের ক্ষুধা বা খুদা। আরও একটু বিশ্লেষণ করে বলা যায়, বউয়ের ক্ষুধা নিবারণের নিমিত্তে খাবারই হলো বউ খুদা।

আবহমানকাল থেকে গ্রামবাংলার ঐতিহ্য বউ খুদা। বিশেষত দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে সুস্বাদু খাদ্য হিসেবে এটি বেশ পরিচিত। ঠিক কবে নাগাদ বউ খুদার প্রচলন হয়েছিল তার কোনো সঠিক ইতিহাস জানা না গেলেও, এটি যে যুগ যুগ ধরে চলে আসছে তা বলার অপেক্ষা রাখেনা।

তবে উত্তরাঞ্চলে জনশ্রুতি রয়েছে, আগেকার দিনে গ্রামবাংলার মানুষ ছিল খুব অতিথি পরায়ণ। যোগাযোগের মাধ্যম হিসেবে চিঠিই ছিল একমাত্র ভরসা। দূরত্ব কম বা বেশি যাই হোক না কেন, কাউকে জানিয়ে কারও বাড়িতে যাওয়ার সুযোগ ছিল খুবই কম। সময়, সুযোগ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকায় দেখা যেত বাড়িতে হঠাৎ মেহমানের উপস্থিতি। আপাতত তৈরি রান্নাই ওই মুহূর্তে মেহমানদের খাওয়ানো হতো। এ ছাড়া পাড়া প্রতিবেশি তো দিন রাত একে-অপরের বাড়িতে যেতই। প্রতিবেশিদের মধ্যে সম্পর্ক এতটাই ভাল ছিল যে, কেউ কোনো বাড়িতে গেলে না খেয়ে পার পেতেন না। পুরুষ বাইরে রাজত্ব করলেও বাড়ির ভেতরে রাজত্ব বা কর্তৃত্ব ছিল শ্বাশুড়িদের। বসে বসে হুকুম দিতেন শ্বাশুড়ি আর তা তামিল করতেন বাড়ির বধূরা। চাল রান্না হতো পরিবারের সদস্যদের চাহিদা অনুযায়ী মেপে মেপে। পরিবারের সদস্যদের খাইয়ে তারপর খেতে হতো বধূদের। ভাত বেশি হলেই জুটতো শ্বাশুড়িদের বকুনি।

এদিকে, হঠাৎ মেহমান বা প্রতিবেশি এলেই যেহেতু আপ্যায়ন হতো ভাত খাইয়ে, তাই রান্না করা ভাত মেহমানের খাওয়ানোর পর আর অবশিষ্ট না থাকায় চালের খুদ, হলুদ, লবণ, মরিচ ও পেঁয়াজ দিয়ে খুব অল্প সময়ে রান্না করতেন গ্রাম্য বধূরা। তৈরি হওয়া এই খাবারই ‘বউ খুদা’ নামে পরিচিত। এটি সাধারণত গুড়, চিনি বা কলা দিয়ে খেতে দেখা যায়। গ্রামবাংলার ঐতিহ্য এই বউ খুদা কেবল বধূ বা বউরাই যে খান তা অবশ্য নয়, অনেক সময় দুপুরে ভাত বা খাবার না থাকলে বা কেউ কেউ শখ করে হলেও এখনো সুস্বাদু এই বউ খুদা খায় এবং এটি গ্রামীণ জনপদের একটি ঐতিহ্য। কে জানে, হয়তো এই ‘বউ খুদা’ও একদিন আধুনিকতার ছোঁয়ায় কালের গর্ভে হারিয়ে যাবে!

লেখক : প্রতিদিনের সংবাদের সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বউ খুদা,ইতিহাস ঐতিহ্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close