মো. নিজাম উদ্দীন (স্বাধীন)

  ১৮ জুলাই, ২০২০

প্রবাসীর স্ত্রী’র বিবাহিত জীবন

বাংলাদেশে হাজারও মেয়েদের বিদেশে থাকা ছেলের সাথে বিয়ে হয়। এসব ছেলেরা বিয়ের জন্য এসে ১৫-৩০ দিন থাকে চলে যায়। আবার ২-৩ বছর পর আসে, কেউ কেউ আসে ৫-৬ বছর পর। বিদেশ চলে যাওয়ার সময় এরা বউয়ের পেটে একটা বাচ্চা দিয়ে যায়, ৫ বছর পর এসে আরেকটা বাচ্চা দিয়ে যায়। দেখা যায় বিয়ের ১০ বছরে এসব মেয়ে সব মিলিয়ে স্বামীকে ১ বছরও কাছে পায় না। মেয়েগুলো শশুড় বাড়িতে শুধুমাত্র কাজের মহিলার মতো থাকে। একটা কাজের মহিলার সাথে আদৌ এদের জীবনের কোনও পার্থক্য নেই। সারাদিন কলুর বলদের মতো সংসারের কাজ, আর রাত হলে স্বামীর সাথে ইমুতে একটু কথা বলাই এদের জীবন! কারণ শুধু বিদেশে না স্বামী বাইরে থাকলেই শ্বশুর বাড়ির লোকজন অনেক খারাপ আচরণ করে। আর শশুড় বাড়ির মানুষ বেশি খারাপ হলে তো শারীরিক মানসিক অত্যাচার আছেই। স্বামীরা আবার ওসব কথা শুনতে চান না। তোরে বিয়া করছি, ভাত কাপড় দিতেছি ব্যস আর কি লাগে?। সত্যি এটা কি জীবন?? এভাবে সারাজীবন বেঁচে থাকা যায়?

আমার প্রশ্ন হলো সবকিছু জেনেও এরকম ছেলেদের কাছে বাবা মায়েরা কেনও মেয়েদের বিয়ে দেয়?

এসব মেয়ে কি বেশিরভাগই অল্প পড়াশোনা করা গরীব ঘরের মেয়ে? জাস্ট মেয়েকে একজনের ঘাড়ের উপর দিতে পারলেই বাবা মায়েরা বেঁচে যান। নিজেরা ভাত কাপড় দিতে পারছেন না, আরেকজনের কাছে দিলে ভাত কাপড় পাবে এই জন্যই বিয়ে দেন! এর নাম কি আসলেই বিয়ে?

স্বামী-স্ত্রী যদি বছরের পর বছর এভাবে দু’জন দুজায়গায় থাকে সেটা বিয়ে হয় কিভাবে? এটা জাস্ট একজনের ঘরে বান্ধা বুয়া হয়ে থাকা। বিনিময়ে ভাত কাপড় পাওয়া। সমাজকে দেখানো যে এই মেয়েটা অবিবাহিতা না, তার বিয়ে হয়েছে এই যা। এর থেকে রিকশাওয়ালার বউরা ভাগ্যবতী। রিকশাওয়ালারা সারাদিন রিকশা চালিয়ে বাসায় এসে বউ বাচ্চার মুখ দেখে। বউ বাচ্চাও ঐ রিকশাওযালাকে কাছে পায়।

এখানে যারা অবিবাহিতা মেয়ে আছেন তাদেরকে বলবো প্লিজ এরকম বিয়ে করবেন না। পড়াশোনা করুন, দেশে ছোট চাকরি করলেও দেশে থাকা ছেলে বিয়ে করুন। প্রয়োজনে নিজেও পরিপুর্ন পর্দার সহীত কিছু করুন। অল্প খান, তাও স্বামী স্ত্রী একসাথে থাকুন। মেয়েদের বিভিন্ন গ্রুপে স্বামী বিদেশ থাকা অনেক আপুর পোস্ট দেখলে সত্যি ওনাদের জন্য খুব কষ্ট লাগে। (যারা স্বামীসহ বিদেশ থাকেন তাদের কথা আলাদা)

স্বামী ছাড়া শুধু শ্বশুরবাড়ি থাকার জন্য কেউ বিয়ে করবেন না। সেখানে ছোটরাও আপনাকে অপমান করতে পিছপা হবেনা। আর স্বামীকে কিছু বললে আপনি হবেন একজন খারাপ স্ত্রী।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রবাসী,বিবাহিত,জীবন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close