reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জুলাই, ২০১৭

সাড়ে তিন হাজার বাংলাদেশির সেকেন্ড হোম মালয়েশিয়া

মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়েছেন প্রায় সাড়ে তিন হাজার বাংলাদেশি (৩৫৪৬ জন)। দেশটিতে ‘মাই সেকেন্ড হোম’ (এমএমটুএইচ) কর্মসূচির আওতায় এসব বাংলাদেশি সেখানে এ সুযোগ পেয়েছেন।

কুয়ালালামপুরে এমএম২এইচ নিয়ে জাতীয় কর্মশালায় দেশটির পর্যটন ও সংস্কৃতি বিষয়কমন্ত্রী নাজরি আজিজ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এই কর্মসূচির আওতায় ২০০২ সাল থেকে এ পর্যন্ত মালয়েশিয়ায় দ্বিতীয় বাড়ি বা সেকেন্ড হোম গড়ার অনুমতি পেয়েছেন ১২৬টি দেশের ৩৩ হাজার ৩০০ জন। এর মধ্যে বাংলাদেশিদের সংখ্যা ৩ হাজার ৫৪৬ জন।

তিনি আরও বলেন, এ সময় আবেদনকারীদের ভিসা নবায়ন, ব্যাংক অ্যাকাউন্ট চালু ও অন্যান্য সম্পদ ক্রয়ের কারণে মালয়েশিয়ার রাজস্ব আয় হয়েছে ২৯০ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত।

দেশটির কর্তৃপক্ষ জানায়, সর্বশেষ প্রকাশিত এই তালিকায় শীর্ষে রয়েছে চীন। দেশটির ৮ হাজার ৭১৪ নাগরিক মালয়েশিয়ায় সেকেন্ড হোম করেছেন। এর পরের অবস্থানে আছে জাপান (৪২২৫ জন)। তৃতীয় অবস্থানে বাংলাদেশ। এরপর দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও সিঙ্গাপুরের অবস্থান।

মালয়েশিয়ার সেকেন্ড হোম প্রজেক্ট প্রথম চালু হয় ২০০২ সালে। প্রথমবার কোনো বাংলাদেশি এ জন্য আবেদন করেননি। বাংলাদেশিরা প্রথম আবেদন করেন ২০০৩ সালে। তখন থেকে এ পর্যন্ত মোট আবেদন করেছেন প্রায় ৮ হাজার ৩৫০ জন বাংলাদেশি। এর মধ্যে অনুমতি পেয়েছেন ৩ হাজার ৫৪৬ জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১০ বছরের নন-মালয়েশিয়ান ভিসার জন্য আবেদন করতে বয়স ৫০ বছরের কম হলে ব্যাক অ্যাকাউন্টে নগদ ৫ লাখ রিঙ্গিত জমা থাকতে হবে এবং মালয়েশিয়ার ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে হয় ৩ লাখ রিঙ্গিত। তবে বয়স ৫০ এর বেশি বয়স হলে ব্যাংকে অ্যাকাউন্টে সাড়ে ৩ লাখ রিঙ্গিত এবং মালয়েশিয়ায় দেড় লাখ রিঙ্গিত ফিক্সড ডিপোজিট করতে হবে। তবে উভয় ক্ষেত্রে মাসিক আয় হতে হবে কমপক্ষে ১০ হাজার রিঙ্গিত।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশি,সেকেন্ড হোম,মালয়েশিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist