বাংলা প্রেস, নিউ ইয়র্ক

  ২৪ অক্টোবর, ২০২১

নিউ ইয়র্কে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে নাগরিক সমাজের প্রতিবাদ

ছবি : প্রতিদিনের সংবাদ

বাংলাদেশে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত উক্ত সমাবেশ বিপুলসংখ্যক প্রবাসী অংশ নেন। রুখে দাঁড়াও বাংলাদেশ শিরোনামের এ প্রতিবাদ সভা আয়োজন করেছে প্রবাসী নাগরিক সমাজ নিউ ইয়র্ক। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

প্রবাসী সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে এবং তোফাজ্জল লিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশ থেকে বাংলাদেশ সরকারের কাছে ৫ দফা দাবি উত্থাপন করেন কমিউনিটি অ্যাক্টিভিস্ট ও সাংবাদিক মুজাহিদ আনসারী।

সমাবেশে বক্তারা বলেন, যেকোন ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার অর্থই হচ্ছে মুক্তিযুদ্ধের ভিত্তিমুলে আঘাত। এই আঘাত মুক্তিযুদ্ধের চেতনায় একতাবদ্ধ হয়ে মোকাবিলা করতে হবে। আর তা না হলে মুক্তিযুদ্ধ থাকবেনা, বাংলাদেশ থাকবেনা, আমরা কেউ থাকবোনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে বক্তারা বলেন, আপনি দেশের ১৮ কোটি মানুষের প্রধানমন্ত্রী। আপনি সবার দিকে সমান দৃষ্টি দিবেন এটা আমাদের কাম্য। অন্যান্য অধিকারের মতো বাংলাদেশের সকল মানুষের ধর্মীয় অধিকার সংরক্ষণ করা আপনার দায়িত্ব। সকল মানুষ যেন সবার ধর্মীয় আচরণ নির্বিঘ্নে পালন করতে পারে এটা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব।

মুক্তিযুদ্ধের চেতনা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নানান স্লোগানে সমাবেশটি অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন দাবি নিয়ে প্রবাসীরা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশের সকল ধর্মে বিশ্বাসী নারী পুরুষ। প্রতিবাদ সমাবেশের বক্তব্য রাখেন সাংবাদিক এম ফজলুর রহমান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের মুক্তিযোদ্ধা কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়, বীরমুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মেরাজ, তাজুল ইমাম, রেজাউল বারী। অধ্যাপক নবেন্দু দত্ত, অধ্যাপিকা হোসনে আরা, গণজাগরণ মঞ্চের অন্যতম প্রতিষ্ঠাতা সংগঠক সৈয়দ জাকির আহমেদ রনি, সাংবাদিক সনজীবন কুমার, গণজাগরণ মঞ্চের আল আমিন বাবু, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, ছড়াকার মনজুর কাদের, বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য মাহতাব সোহেল ও ডেমোক্রাট আহনাফ আলম প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,নিউ ইয়র্ক,সাম্প্রদায়িক হামলা,প্রতিবাদ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close