reporterঅনলাইন ডেস্ক
  ১০ সেপ্টেম্বর, ২০২০

বাংলাদেশিরা ইতালি ফিরতে পারবেন, তবে...

মহামারি করোনার কারণে বাংলাদেশে আটকেপড়া ইতালি প্রবাসীদের মধ্যে আরও চার ক্যাটাগরির বৈধ কাগজধারী ফিরতে পারবেন ইতালিতে। দেশটির সরকারের দেওয়া নতুন অধ্যাদেশের বরাত দিয়ে মঙ্গলবার এসব তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করে ইতালির গণমাধ্যম।

বলা হয়েছে, ইতালি সরকার বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ ১৬টি দেশের সঙ্গে বিমান চলাচলের নিষেধাজ্ঞার সময় ৭ অক্টোবর পর্যন্ত বর্ধিত করলেও যেসব প্রবাসীরা ইতালিতে চাকরি করতেন এবং চাকরি থেকে অব্যাহতি না নিয়ে নিজ দেশে ছুটি কাটাতে গিয়ে করোনার কারণে ফিরতে পারেননি। তাদের এখন থেকে ইতালি ফিরতে আর কোনো বাধা থাকবে না।

এছাড়াও ইতালিতে যেসব প্রবাসী ট্রেড লাইসেন্সসহ বৈধ ব্যবসা করতেন, এমন কোনো ব্যবসায়ী বর্তমানে নিজ দেশে আটকা থাকলে নতুন অধ্যাদেশের আইনানুযায়ী দেশটিতে ফিরতে পারবেন।

এছাড়াও ইতালির বৈধ কাগজধারী কোনো প্রবাসী যদি পূর্বে দেশটিতে চিকিৎসা নিয়েছেন এবং বর্তমানে ইতালিতে তার চিকিৎসা প্রয়োজন এমন কেউ যদি বর্তমানে বাংলাদেশে আটকা থাকে তবে তারাও ফিরতে পারবেন।

কোনো প্রবাসী যদি ইতালির কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত অবস্থায় থাকে এবং বর্তমানে সে তার নিজ দেশে অবস্থান করছেন। এক্ষেত্রে এসব শিক্ষার্থীও ইতালিতে ফিরতে পারবেন।

তবে সকল প্রবাসীর ইতালিতে প্রবেশের জন্য বৈধ কাগজের মেয়াদ থাকতে হবে। যাদের কাগজের মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের ঢাকাস্থ ভিএসএফ গ্লোবাল থেকে রি-এন্ট্রি ভিসা নিতে হবে।

এছাড়াও ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে অটো সার্টিফিকেট ডাউনলোড করে সঠিক তথ্য দিয়ে পূরণ করে সঙ্গে নিয়ে যেতে হবে। যেটা ইতালি ইমিগ্রেশনে জমা দিতে হবে। এছাড়াও পূর্বে পরিবারের সদস্যদের ইতালি ফেরার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশি,ইতালি,ভিসা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close