সিদ্দিকুর রহমান সিদ্দিক, বেরোবি প্রতিনিধি :

  ১৬ ডিসেম্বর, ২০২২

বিজয় দিবসে বর্ণিল সাজে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ছবি : প্রতিদিনের সংবাদ

শীতের স্নিগ্ধ মৃদু বাতাস, সুন্দর একটি দিনের পরিসমাপ্তি। সূর্য পশ্চিম আকাশে হেলে পড়তেই নেমে এলো সন্ধ্যা। সঙ্গে সঙ্গেই আলোকসজ্জায় রঙিন হলো ক্যাম্পাস। ক্যাম্পাসে লাল, নীল, সবুজ, হলুদসহ বাহারি রঙের আলোর ছড়াছড়ি। ক্ষণে ক্ষণে মিটিমিটি জ্বলছে তারা। পিচডালা রাস্তায় জনসমাগম, চারদিকে আতসবাজির শব্দ, সন্ধার আকাশে উড়ছে হরেক রকম ফানুস। মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে এভাবেই সেজেছে বেগম রোকে বিশ্ববিদ্যালয় (বেরোবি) ক্যাম্পাস।

১৬ ডিসেম্বর বিশ্ব মানচিত্রে জন্ম নেয় নতুন একটি দেশ বাংলাদেশ। যার পেছনে রয়েছে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ। লাখো শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় আমাদের স্বাধীনতা।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সারা দেশে পালিত হয় মহান বিজয় দিবস। নানা আয়োজনে শ্রদ্ধাভরে বীরসেনাদের স্মরণের মাধ্যমে দিনটি উদযাপন করা হয়। আয়োজনের কমতি ছিল না বেরোবি ক্যাম্পাসেও। প্রতি বছর দিনটি নানা আয়োজনের মাধ্যমে উদযাপন করে থাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভবন, সড়ক, আবাসিক হল আলোকসজ্জিত করা হয়েছে। সে রঙিন আলোয় আলো ছড়িয়ে পড়ছে চারদিকে। ক্যাম্পাসের বঙ্গবন্ধু ম্যুরাল, আবাসিক হলগুলো সেজেছে নব বধূর সাজে। ক্যাম্পাসে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশ, আলোকসজ্জায় সজ্জিত ক্যাম্পাস।

এর আগে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনে সকাল ৯টায় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে বিজয় র‌্যালি উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদের নেতৃত্বে পার্কের মোড় হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে মহান মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। সকাল পৌনে ১১টায় ভার্চুয়াল আলোচনা সভা। এবং সবশেষ আকর্ষণ হিসেবে সন্ধ্যা সাড়ে ৭টায় আতশবাজি ও ফানুস উড়ানো হয়।

মহান বিজয় দিবসে উপলক্ষে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রবি বলেন, বিভিন্ন দিবসে বিশ্ববিদ্যালয়কে আলোক সজ্জ্বায় সজ্জিত করা হয়। এ সময়টা ক্যাম্পাসে উৎসবের আমেজ তৈরি হয়। যাদের আত্মত্যাগে আমাদের বিজয় সূচিত হয়েছে তাদের ভুলে গেলে চলবে না। তাদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা।

বেরোবি উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ বলেন, মহান বিজয় দিবস বাঙালি জাতির ইতিহাসে এক অনন্য গৌরব উজ্জ্বল দিন। ১৯৭১ সালের এই দিনে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্তানী বাহিনীর আত্মসমর্পনের মধ্য দিয়ে অর্জিত হয় চূড়ান্ত বিজয়। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এবং ৩০ লাখ শহীদের আত্মদানের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিজয় দিবস,বর্ণিল আয়োজন,বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close