খুলনা ব্যুরো

  ১১ সেপ্টেম্বর, ২০২১

যৌন হয়রানির অভিযোগ

খুবির চার শিক্ষক চাকরিচ্যুত, বিব্রত সহকর্মীরা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষা কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় চাকরিচ্যুত হয়েছেন চারজন শিক্ষক।

সর্বশেষ গত বুধবার বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের প্রভাষক ছোটন দেবনাথের বিরুদ্ধে তারই এক সহকর্মী যৌন হয়রানির অভিযোগ করেন। বর্তমানে একাডেমিক কার্মক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে অভিযুক্ত শিক্ষককে।

বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষকরা বলছেন, সর্বোচ্চ বিদ্যাপিঠে শিক্ষা দিতে এসে যৌন হয়রানির মতো অপরাধের সাথে শিক্ষকদের জড়িয়ে যাওয়া বিকৃত মানুষিকতাই প্রমাণ করে। এক্ষেত্রে শিক্ষক নিয়োগে অস্বচ্ছতা ও লেজুরবৃত্তির রাজনীতিকেও দুষছেন তারা।

খুলনা বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানায়, ছাত্রীদের নানাভাবে উত্যক্ত, আপত্তিকর প্রস্তাব এমনকি সরাসরি যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১২ সালে অর্থনীতি ডিসিপ্লিনের শিক্ষক ড. সাইফুল ইসলাম, ২০১৩ সালে বাংলা বিভাগের আনিসুর রহমান, ২০১৬ সালে অ্যাগ্রো ডিসিপ্লিনের আমিনুল ইসলাম ও পরের বছর গণিত বিভাগের মো. শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করা হয়। তবে সবচেয়ে বেশি আলোচিত গত বুধবার নিজ সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগটি।

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশিষ কুমার দাস জানান, শিক্ষকদের এ ধরণের অপরাধ নিন্দনীয় ও ঘৃণিত।

খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলের দায়িত্বে রয়েছেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক মোছা. তাসলিমা খাতুন। একই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের মতো অপরাধের তদন্ত করতে গিয়ে নিজেও বেশ বিব্রত। তবুও যৌন হয়রানি ও নিপীড়ন নীতিমালা-২০০৮ অনুযায়ী তদন্ত করছেন তিনি।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন জানান, শিক্ষকরা হচ্ছেন সমাজের আদর্শ। তারা বিচ্যুতি হলে এর নেতিবাচক প্রভাব পড়ে গোটা সমাজে। সেক্ষেত্রে আইন তার নিজস্ব গতিতে চলবে বলে মন্তব্য করেন তিনি।

সেশনজটহীন, রাজনীতিমুক্ত ও গবেষণার জন্য পরিচিতি রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের। এই পরিবেশ অপরিবর্তিত রাখতে হলে শিক্ষকদের আরো বেশি ইতিবাচক কাজে মনোনিবেশের ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষাবিদরা।

প্রসঙ্গত, ১৯৯১ সালের ৩১ আগষ্ট খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুবি,শিক্ষক,চাকরিচ্যুত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close