ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

  ১০ জুন, ২০২১

বিদ্যালয়ে জলাবদ্ধতা নিরসনে নেই কোনো পদক্ষেপ

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বইলর ইউনিয়নের ২নং ওয়ার্ডের বইলর মঠবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০ বছরের জলাবদ্ধতা নিরসনে নেই কোনো পদক্ষেপ। 

বর্ষাকাল শুরু হতে না হতেই বৈলর মঠবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের এই বেহাল অবস্থা হয়। জানা যায়, বছরে ৬ মাস বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকে।

এই জলাবদ্ধতায় শিক্ষার্থীরা ঠিকমতো ক্লাসে আসতে পারে না। শিক্ষক, শিক্ষার্থী, এলাকার মানুষজন বিগত বেশ কয়েক বছর ধরে এই ভোগান্তির শিকার হচ্ছে।  প্রতিবছর বিভিন্ন জায়গায় আবেদন করা হলেও ফল মিলেনি কোনো। অনেকেই আশা দিয়েও কোন পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

স্থানীয় রনি নামের এক যুবক অভিযোগ করে বলেন, বেশ কয়েক বছর ধরে এই স্কুলের মাঠে জলাবদ্ধতা তৈরি হয়। এর সমাধানে কেউ কখনো এগিয়ে আসে নি। আমরা এলাকাবাসী এই জলাবদ্ধতার নিরসন চাই।

অত্র স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সাজিদ জানান, স্কুল খোলা থাকলে বৃষ্টির সময় শ্রেণি কক্ষেও পানি উঠে। বেঞ্চের উপরে পা উঠিয়ে আমাদের ক্লাস করতে হয়। আমাদের স্কুলের মাঠটিতে পানি জমে থাকায় আমরা খেলাধুলা করতে পারিনা। স্কুলে আসা-যাওয়া করতে সমস্যা হয়। সে অভিযোগের সুরে আরও অনেকেই বলে অন্য কোন স্কুলে তো পানি জমে থাকে না, তাহলে আমাদের স্কুলটি এমন কেন!

অভিভাবক কাজী মারুফ জানান, একটি স্কুলের খেলার মাঠের যদি এই অবস্থা হয়, তবে ঐ স্কুলের স্থানীয় ছেলেমেয়েরা কোথায় খেলাধুলা করবে? এবিষয়ে দায়িত্বশীল ব্যক্তিদের স্বেচ্ছাচারিতাই প্রকাশ পেয়েছে। স্থানীয় প্রশাসন দ্রুত এবিষয়ে পদক্ষেপ নেবে বলে আমরা আশাবাদী।

বইলর মঠবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাহমিনা আক্তার জানান, আমি ১০ বছর ধরে এই স্কুলে আছি। সেই শুরু থেকেই এই জলাবদ্ধতা দেখে আসছি। এখন মহাসড়কের পানি গড়িয়ে স্কুল মাঠে আসায় এটা আরও বেড়েছে। স্থানীয় প্রভাবশালী রহিম মাস্টার পানি নিষ্কাশনের পথ বন্ধ করে ফিসারী করে মাছ চাষ করায় এই সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। এ বিষয়টি আমি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

তবে পানির পথ বন্ধ করে ফিসারী করে মাছ চাষ করা রহিম মাস্টারের ছেলের সাথে ফোনে কথা হলে তিনি জানান, ১০ বছর যাবৎ আমাদের ফিসারীর কারণে বিদ্যালয়ে জলাবদ্ধতা এটা ঠিক না। এ সমস্যা সমাধানে আমাদের সাথে এলাকার মেম্বার ও ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কথা হয়েছে।

এ বিষয়ে ত্রিশাল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূর মোহাম্মদ জানান, এবিষয়টি আমি অবগত হয়ে স্কুলটি পরিদর্শন করেছি। পানি নিষ্কাশনের পথ বন্ধ থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ জলাবদ্ধতা নিরসনে আমি উপজেলা প্রশাসনের সাথে কথা বলবো।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা খুবই দুঃখজনক বিষয়। এবিষয়ে খোঁজ নিয়ে দ্রুতই জলাবদ্ধতা নিরসনে স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জলাবদ্ধতা নিরসন,বিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close