চবি প্রতিনিধি

  ০৩ মে, ২০২০

চবি শিক্ষার্থীদের মেস ও কটেজভাড়া মওকুফ চায় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট

করোনা দুর্যোগকালীন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেস ও কটেজের ভাড়া মওকুফে সরকারি বরাদ্দ আদায়ের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।

রোববার সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, চবি শাখার সভাপতি সৈয়দা আইরিন সুলতানা এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকে শিক্ষার্থীর আবাসন সুবিধা পাওয়ার কথা থাকলেও পর্যাপ্ত সংখ্যক হল না থাকার কারণে বেশিরভাগ শিক্ষার্থীকেই বিভিন্ন ভাড়া বাসা, কটেজ ও মেসগুলোতে থাকতে হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কটেজ ও মেসগুলোতে অবস্থান করে প্রায় ৩ হাজার শিক্ষার্থী। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাইরে শহরেও অবস্থান করে অনেক শিক্ষার্থী। এদের মধ্যে কেউ টিউশন করে অথবা অন্য কোনো পার্টটাইম চাকরির মাধ্যমে অথবা বাসা থেকে পাঠানো টাকায় তাদের মেস বা কটেজের ভাড়া বহন করে। কিন্তু বর্তমান করোনা দুর্যোগকালীন প্রায় সব শিক্ষার্থীই নিজবাড়ি অবস্থান করছে এবং তাদের আর্থিক উপার্জনের পথও বন্ধ হয়ে আছে। কিন্তু মেস বা কটেজের মালিকরা চাপ দিচ্ছে ভাড়া পরিশোধের জন্য। একদিকে উপার্জনের পথ বন্ধ, অন্যদিকে মাসের পর মাসের ভাড়া পরিশোধের চাপ আসছে শিক্ষার্থীদের ওপর। এ অবস্থায় বিপাকে পড়ে গেছে অসংখ্য শিক্ষার্থী।

আমরা মনে করি, যেহেতু বিশ্ববিদ্যালয় প্রত্যেক শিক্ষার্থীর আবাসন নিশ্চিত করতে পারছে না, তাই উক্ত দুর্যোগকালীন শিক্ষার্থীদের সামনে এই অনাকাঙ্ক্ষিত চাপের নিষ্পত্তি করা বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব।

আমরা অতি দ্রুত সময়ের মধ্যে এই করোনা দুর্যোগকালীন পর্যন্ত শিক্ষার্থীদের মেস ও কটেজের ভাড়া মওকুফে বরাদ্দ প্রদানের লক্ষ্যে প্র‍য়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের কাছে দাবি জানাচ্ছি।

আমরা আরও দাবি জানাই, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোভিড-১৯ দুর্যোগকালীন সহায়তা ফান্ড গঠন করে অস্বচ্ছল, দরিদ্র এবং লকডাউনে আটকে যাওয়া শিক্ষার্থীদের সহযোগিতা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে তার চিকিৎসা সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বরাদ্দ দিতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে শিক্ষার্থীদের সহায়তায় বিশ্ববিদ্যালয়ে করোনা টেস্টের উদ্যোগ গ্রহণ করতে হবে।

​পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট,মেস ভাড়া,চবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close