reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ফেব্রুয়ারি, ২০২০

এসএসসিতে বসেছে সাড়ে ২০ লাখ পরীক্ষার্থী

সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। দেশের নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আওতায় এই পরীক্ষা হচ্ছে। এতে অংশ নিচ্ছেন ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। এর মধ্যে দেশের বাইরে ৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৪২ জন শিক্ষার্থী।

এবার এসএসসি, দাখিল ও এসএসসি কারিগরি পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ৮৭ হাজার ৫৫৪ জন কম। যদিও বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও কেন্দ্র সংখ্যা। ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা এই পরীক্ষা হচ্ছে।

দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় পরীক্ষায় অংশ নিয়েছেন ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন শিক্ষার্থী। যাদের মধ্যে ছাত্রী সংখ্যা বেশি। পরীক্ষায় অংশ নিয়েছে আট লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী এবং সাত লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র।

মাদ্রাসা বোর্ডে এক লাখ ৩৪ হাজার ১৩৮ জন ছাত্র ও এক লাখ ৪৭ হাজার ১১৬ জন ছাত্রী মিলিয়ে পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী। এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওয়তাধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৩১ হাজার ২৮৫ জন।

দেশের বাইরে পরীক্ষা

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পাশাপাশি এসএসসি ও সমমানের পরীক্ষা হচ্ছে দেশের বাইরেও। জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই ও বাহরাইন কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন ৩১২ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৮৬ জন ছাত্র, আর ১৫৬ জন ছাত্রী রয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরীক্ষার্থী,এসএসসি,শিক্ষার্থী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close