সম্পাদকীয়

  ০৬ জানুয়ারি, ২০১৮

উপনির্বাচনে উত্তর সিটি

নতুন বছরকে স্বাগত জানাতে গিয়ে অনেকেই বলেছেন, বছরটা ভালোই যাবে। তবে ইউরোপ এবং পশ্চিমা বিশ্বের মানুষেরা বলেছেন অন্য কথা। তাদের মতে, বছরটি শুভ নয়। বছরের প্রথম দিনে চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান নেওয়ায় তাদের মনে এমন ভাবনার জন্ম হতে সাহায্য করেছে। তারা বিশ্বাস করেন, বছরের প্রথম দিনে চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করলে অমঙ্গল নেমে আসে পৃথিবীতে। বিজ্ঞানের সঙ্গে এর কোনো যোগাযোগ আছে কিনা জানা নেই, তবে পুরোটাই বিশ্বাস। হয়ত অতীতে চাঁদের নিকটবর্তী হওয়ার সঙ্গে সঙ্গে অঘটনের মুখোমুখি হয়েছে মানুষ আর সেখান থেকেই এ বিশ্বাসের জন্ম।

বিশ্বাসের কথা থাক। বাস্তবতা বলছে, আগামী দিনগুলো ভালো যাবে না। এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো ইংগিতও নেই। যা আছে তা কেবল সংঘাত আর ধ্বংসের প্রতিচ্ছবি। পরাশক্তিধর দেশগুলোর স্ব-স্ব অবস্থান আমাদের সে কথাই বারবার মনে করিয়ে দিচ্ছে। তবুও পশ্চিমা বিশ্বের মানুষ স্বপ্ন দেখছে নতুন এক নান্দনিক পৃথিবীর। আমরাও পিছিয়ে নেই। স্বপ্ন আছে বলেই আমি-তুমি-সে এবং আমরা, সবাই চলেছি এক অনন্তের পথে। যে পথে শুধু সুন্দরের চলাচল আর কল্যাণের স্থাপত্য। সেই স্বপ্নকে ধারণ করে আমরাও চলেছি এক নান্দনিক পথে।

২৬ ফেব্রুয়ারি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন। কুয়াশাঘেরা বাতাসে তার ম-ম গন্ধ। এখনো পর্যন্ত কোনো বারুদের গন্ধ পাওয়া যায়নি। বছরের শুরুতে সম্ভবত এটাই শুভ সংবাদ। এ সংবাদের ধারা অব্যাহত থাকলে অসুন্দরের হাত থেকে বেঁচে যাবে ২০১৮। ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করা হবে। একই দিনে উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনেরও তফসিল ঘোষণার সিদ্ধান্ত রয়েছে। কমিশনের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে মেয়র পদে উপনির্বাচনের সঙ্গে নতুন যুক্ত ওয়ার্ডগুলোতে নির্বাচন নিয়ে যে শঙ্কা ছিল তা-ও কেটে গেল। তবে শঙ্কা যে শতভাগ নেই এ মুহূর্তে এমনটা বলা যাবে না। ওয়ার্ডগুলোর ব্যাপারে যে সিদ্ধান্ত হয়েছে, তার বিরুদ্ধে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি বা নাগরিক আদালতের দ্বারস্থ হবেন কি না তা দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে আরো কিছুদিন।

আমরা মনে করি, নতুন বছরের যাত্রাটি শুভ হোক। সিইসি একটি নান্দনিক নির্বাচন উপহার দিয়ে এদেশের সব মানুষের আস্থাকে ইসির পক্ষে আরো সুসংহত করে সামনের দিকে এগিয়ে যাক। কেননা ২০১৮ হচ্ছে একটি নির্বাচনী বছর। বছরটিকে সুন্দরভাবে পাড়ি দিতে পারলে ভবিষ্যতের বাংলাদেশও সুন্দর হতে পারবে। এটাই দেশের প্রায় প্রতিটি মানুষের প্রত্যাশা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উপনির্বাচন,ঢাকা সিটি করপোরেশন,ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist