reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ডিসেম্বর, ২০২১

সিআইডির সতর্কবার্তা

অপরাধ করে আর রেহাই পাবে না টিকটক ব্যবহারকারীরা

প্রতীকী ছবি

এক সময় মজা করার উদ্দেশ্যে বানানো হয় টিকটক অ্যাপ। পরবর্তী সময়ে এই মজার অ্যাপই হয়ে উঠে সব থেকে বেশি মাথাব্যথার কারণ। এর অপব্যবহারে বাড়ছে ধর্ষণ, নারী পাচার ও কিশোর অপরাধ। আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়ছে অশ্লীলতা ও সামাজিক সহিংসতা। টিকটকের ফাঁদে পড়ে ঘটছে ধর্ষণ, যৌন নির্যাতন বা নারী পাচারের মতো ঘটনা। এসব অপরাধের লাগাম টানতে নড়েচড়ে বসেছে সিআইডি।

তাদের অনুরোধে পুলিশের এ বিশেষ শাখার কাছ থেকে পাওয়া কনটেন্ট রিমুভ্যাল রিকোয়েস্ট এবং সেটি নিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

তাই এখন থেকে দেশে টিকটক ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য জানতে পারবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। টিকটক ব্যবহারকারীরা কোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের পর চাইলেই এখন আর নিজেদের লুকাতে পারবে না।

শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম ‘টিকটক’কে বাংলাদেশে নিরাপদ ও গ্রহণযোগ্য প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহারের জন্য সিআইডি ও টিকটক কর্মকর্তাদের মধ্যে বুধবার (২২ ডিসেম্বর) এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির সাইবার ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের বিশেষ পুলিশ সুপার মুহাম্মদ রেজাউল মাসুদ।

রেজাউল মাসুদ জানান, টিকটকের সাউথ এশিয়ার পাবলিক পলিসি ম্যানেজার প্রাচী ভূচার সঙ্গে সিআইডির সাইবার ক্রাইম ইউনিটের এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। দেশের আইনপ্রয়োগকারী সংস্থা সিআইডির কাছ থেকে পাওয়া টিকটক ব্যবহারকারীদের সম্পর্কে তথ্যপ্রাপ্তির অনুরোধ সম্পর্কিত বিষয় এখন সর্বোচ্চ গুরুত্ব পাবে। সিআইডির কাছ থেকে পাওয়া কনটেন্ট রিমুভ্যাল রিকোয়েস্ট এবং সেটি নিয়ে দ্রুত পদক্ষেপও নেবে টিকটক।

ওই কর্মকর্তা আরও জানান, প্রাণবন্ত ও বৈচিত্র্যময় কমিউনিটির জন্য টিকটক এখন থেকে একটি নিরাপদ ও গ্রহণযোগ্য প্লাটফর্ম হিসেবে পরিচিতি পাবে। সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ও অপপ্রচার রোধেও সিআইডির সঙ্গে কাজ করবে টিকটক।

রেজাউল মাসুদ বলেন, টিকটক এমন একটি প্ল্যাটফর্ম যেটি সৃজনশীল অভিব্যক্তি ও আনন্দ প্রকাশকে অনুপ্রাণিত করে। গুজব কিংবা সামাজিক অস্থিরতা তৈরি হয়, এমন টিকটক ব্যবহারকারীরা এখন আর নিজেকে লুকিয়ে রেখে অপরাধমূলক কাজ করতে পারবে না। এসব বিষয়ে সিআইডির চাহিদা মোতাবেক টিকটক কর্তৃপক্ষ সহযোগিতা করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টিকটক,সিআইডি,মনিটরিং,অপরাধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close