reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০২১

জেন্ডার বিষয়ে সচেতনতার লক্ষ্যে ব্র্যাক ব্যাংকের বিশেষ আয়োজন

সমাজ ও কর্মজীবনে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে ব্যাংকের কর্মীদের জেন্ডার বিষয়ে সচেতনতা তৈরি করতে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে আলোচনা করেন বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদপাঠক তাসনুভা আনান শিশির।

অনুষ্ঠানের অংশগ্রহণকারী ব্র্যাক ব্যাংক কর্মীদের সাথে তাসনুভা তার জীবনের উত্থান-পতন, বাংলাদেশের অন্যান্য ট্রান্সজেন্ডার ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের অবস্থা এবং কীভাবে তাদেরকে আমরা ইতিবাচকভাবে সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করা যায় – সে বিষয়ে কথা বলেছেন।

ব্র্যাক ব্যাংকের ধারাবাহিক অভ্যন্তরীণ আলোচনা অনুষ্ঠান ‘টেন্ডারটক’-এর আওতায় অনুষ্ঠানটি ৬ই এপ্রিল একটি ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজন করা হয়। ব্র্যাংকের ৬৫০ জনেরও বেশি আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল জেন্ডার সংক্রান্ত বিষয়ে কর্মীদের আরও সংবেদনশীল করা।

তাসনুভা আনান শিশির বলেন, ‘সমাজে বারবার আমাকে আমার অস্তিত্বের প্রমাণ দিতে হয়েছে। আজ আমি সম্মানিত বোধ করছি যে ব্র্যাক ব্যাংক আমাকে তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আমার জীবনের গল্প বলার আমন্ত্রণ জানিয়েছেন। আমি মনে করি পরিবর্তন আনার জন্য এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আমি আশাবাদী যে এ ধরণের আয়োজনের ফলে আনুষ্ঠানিক চাকরির বাজারগুলোতে ট্রান্সজেন্ডার ব্যক্তিদের সামাজিক অন্তর্ভুক্তির পথ উন্মুক্ত হবে।’

তাসনুভা এখন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছেন, যেখানে তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য বৃত্তি প্রাপ্ত প্রথম ট্রান্সজেন্ডার ব্যক্তি। এর বাইরেও তিনি বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার, ট্রান্সএন্ড, বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশন, রিথিংক এবং তার নিজস্ব প্ল্যাটফর্ম, শ্রী: ভয়েস অফ সেকচুয়াল মাইনরিটি – সংস্থাগুলোতে কাজ করছেন।

ব্র্যাক ব্যাংকের হেড অফ এইচআর আক্তারউদ্দিন মাহমুদ বলেন, ‘পরিবর্তন আনার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক সবসময়ই অগ্রণী ভূমিকা রেখে এসেছে, তা সে সিএমএসএমইগুলোর আর্থিক অন্তর্ভুক্তি হোক বা সুবিধাবঞ্চিতদের সামাজিক অন্তর্ভুক্তি হোক। আমরা ইতোমধ্যেই অ্যাসিড আক্রান্তদের আমাদের কর্মশক্তিতে অন্তর্ভূক্ত করেছি। ভবিষ্যতে আমরা ট্রান্সজেন্ডার ব্যক্তিদের আমাদের ব্যাংকে নিয়োগের পরিকল্পনা করছি। তাসনুভার সংগ্রাম এবং সাফল্য সর্বস্তরের মানুষদের ব্যাংকে অন্তর্ভূক্ত করার ব্যাপারে আমাদেরকে আরও আত্মবিশ্বাসী করেছে।’

‘টেন্ডারটক’ হলো ব্র্যাক ব্যাংকের এইচআর বিভাগের একটি উদ্যোগ যেখানে মানসিকতার পরিবর্তন আনার জন্য বিভিন্ন সংলাপের আয়োজন করা হয়। এইচআর টিমের পক্ষ থেকে বিভিন্ন বিশেষজ্ঞ ও উন্নয়নকর্মীদের টেন্ডারটকে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রিত অতিথিরা ব্যাংকের কর্মীদের সাথে তাদের জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করে তাদের মননশীল ও পরিবর্তনের চিন্তা করতে উদ্বুদ্ধ করেন।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৩৭৪ টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস এবং ৮ হাজারেরও বেশি কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। গত চার বছরে ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। ১১ লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২০ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশেষ আয়োজন,ব্র্যাক ব্যাংক,জেন্ডার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close