সোহেল নওরোজ

  ২৬ জানুয়ারি, ২০১৯

গল্পের ফেরিওয়ালা ও 'অর্ধেক হুমায়ূন অর্ধেক আমি'

গল্প যারা লেখে তারা সাধারণত দুই ধরনের হয়। এক শ্রেণী মাথায় গল্প নিয়ে ঘোরে, আরেক শ্রেণির রক্ত-অস্থি-মজ্জার সঙ্গে গল্প মিশে থাকে। যারা মাথায় গল্প নিয়ে ঘোরে তাদের ভোগান্তি কম। চট করে গল্প নামিয়ে ফেলতে পারে। লিখতে না চাইলেও মুছে ফেলতে পারে। কিন্তু গল্প যাদের রক্তে চলাফেরা করে তাদের নিস্তার নেই। গল্প সারাক্ষণ তাদের তাড়িয়ে বেড়ায়। ঠিকমতো খেতে দেয় না, ঘুমোতে দেয় না, সামনে যা দেখে তার ভেতরেই গল্প খোঁজে। এ এক ভয়ঙ্কর অসুখ!

একটা গল্প লেখা শেষ হলে সাময়িক স্বস্তি মেলে বটে তবে তা স্থায়ী হয় না। নতুন আরেক গল্প এসে অতিষ্ঠ করে তোলে। গল্পকার মুহাম্মদ কামাল হোসেনের অবস্থান এই দ্বিতীয় কাতারে। তিনি গল্পের ভেতর শব্দ নিয়ে খেলতে ভালোবাসেন। বেয়াড়া শব্দগুলোকে কব্জা করতে হয়তো বেগ পেতে হয়, তবু তিনি বিপুল আবেগ আর উদ্যোমে শব্দের পেছনে লেগে থাকেন। পছন্দ না হলে কাটাকুটির খেলায় মাতেন। আবার লেখেন। এভাবেই শ্রমিকের মতো শব্দের ওপর শব্দ গাঁথেন, গল্প ফাঁদেন। তার ফাঁদা গল্প অধিকাংশ সময়ই কাঁদার কারণ হয়। সেখানে যে জীবন থাকে তাতে প্রত্যাশা থাকে ধোঁয়াশার মতো, প্রেম থাকে বিরহের মতো; বরফের ভেতর আগুন কিংবা আগুনের ভেতর বরফের অস্তিত্বও উঁকি দিয়ে যায়। তার গল্পের চরিত্ররা প্রায় সময়ই অতি মানবিক। তবে খেয়ালি চরিত্র নিয়ে হেঁয়ালি করতেও তিনি কুণ্ঠাবোধ করেন না। যার প্রমাণ এই বই।

লেখকের প্রথম বইয়ের নামগল্পটাতেই হুমায়ূন নামের ম্যাজিশিয়ানের ছায়ার ভেতরে নিজেকে বসানোর দুঃসাহস দেখিয়েছেন। হিমু, রূপা ও শুভ্রসহ হুমায়ূনীয় প্যাকেজে যা যা থাকতে হয় লেখক তার সবই হাজির করেছেন। এ প্রচেষ্টা কতটা বাহ্বা পাবে, দিনশেষে বোদ্ধা পাঠকই ভালো বলতে পারবে। তবে এ কথা নিশ্চিত করে বলা যায়, বিচিত্র স্বাদের গল্পে ডুব দেওয়ার মোক্ষম সুযোগ হাতছাড়া করতে না চাইলে ডুব দিতে হবে বইয়ের গল্পগুলোতে। নিঃসন্দেহে জীবনের নানা অনুভূতির সঙ্গে আরেকবার বোঝাপড়া করাবে প্রতিটা গল্প। লেখক সে প্রতিশ্রুতি দিয়েই পত্রিকায় প্রকাশিত এবং অপ্রকাশিত বাছাইকৃত গল্পকে মলাটবদ্ধ করেছেন। তার প্রয়াস সার্থক হলে গল্পেরই জয় হবে। জয় হবে আমাদের বাংলা সাহিত্যের। আপাতত গল্প ও গল্পকারের জন্য শুভকামনা।

লেখক : প্রাবন্ধিক ও গল্পকার [email protected]

পিডিএসও/মীর হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্ধেক হুমায়ূন অর্ধেক আমি,গল্প,সাহিত্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close