মৌলভীবাজার প্রতিনিধি

  ২২ সেপ্টেম্বর, ২০১৭

মৌলভীবাজারে হাজার হাতের দুর্গা প্রতিমা

দুর্গাপূজা বা দুর্গোৎসব হল দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দু সমাজে প্রচলিত। বাঙালি হিন্দু সমাজের প্রধান ধর্মীয় উৎসব হওয়ায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা রাজ্যে দুর্গাপূজা বিশেষ জাঁকজমকের সঙ্গে পালিত হয়। এ বছর মৌলভীবাজারে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপন করতে যাচ্ছে ত্রিনয়নী শিববাড়ী পূজা উদযাপন পরিষদ।

প্রতিবছরের মতো এ বছরও ব্যতিক্রমী মূর্তি তৈরি করে তারা দৃষ্টি কাড়ছেন। আয়োজকরা জানালেন, এ বছর দুর্গাপূজা উপলক্ষে তাদের উদ্যোগে এক হাজার হাতবিশিষ্ট দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে। প্রতিমাটি উচ্চতায় প্রায় ৩৫ ফুট। চওড়াতে প্রায় ৩০ ফুট। এ ছাড়া সত্যযুগ ও ক্রেতাযুগের কাহিনী অবলম্বনে প্রায় ১০০ দেব-দেবীর পূজার আয়োজন করা হয়েছে। ওখানে এক হাজার হাতবিশিষ্ট এক ব্যতিক্রমী দুর্গাপূজা পালন করবেন সনাতন ধর্মাবলম্বীরা। ব্যতিক্রমী এ পূজার আয়োজন করতে পেরে মৌলভীবাজার পৌরশহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়নী শিববাড়ী পূজা উদযাপন পরিষদের সদস্যরাও উৎফুল্ল। চমক সৃষ্টিকারী এই প্রতিমাশিল্পী প্রসেনজিৎ পাল কাংগোর তত্ত্বাবধানে তৈরি এই প্রতিমা আসন্ন দুর্গাপূজায় শোভা পাবে শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়নী শিববাড়ীর পূজা প্যান্ডেলে।

পূজা কমিটির সভাপতি শ্রীকাšত্ম সূত্র ধর জানান, মূল প্রতিমাটির পেছনে এক হাজার হাত এমনভাবে স্থাপন করা হবে যাতে সামনে থেকে দেখলে মনে হবে দেবী দুর্গা যেন হাজার হাত নিয়ে দন্ডায়মান। আয়োজকরা প্রত্যাশা করছেন তাদের প্রতিমা দর্শন করতে প্রচুর জনসমাগম ঘটবে।

আয়োজকদের জোর দাবি, তাদের তৈরি এক হাজার হাতবিশিষ্ট প্রতিমা মূর্তিটি সিলেট বিভাগের মধ্যে এটাই প্রথম। এই হাজার হাত দিয়ে দেবী সমাজের সমস্ত অশুভ শক্তিকে দূর করবেন, এমনটিই তাদের বিশ্বাস ও প্রত্যাশা। শিল্পী প্রসেনজিৎ পাল কাংগো জানান, মূতিটির কাঠামো এখানেই তৈরি করা হয়েছে। জোড়া দেওয়ার কাজও শেষ হয়েছে। এখন শুধু রং-তুলির কাজ চলছে।

আগামী ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এরই মধ্যে মৌলভীবাজার জেলা পূজা উদযাপন কমিটির সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়ছে। মৌলভীবাজার জেলায় মন্দিরে মন্দিরে চলছে পূজার প্রস্তুতি। পূজামন্ডপগুলোও সাজানো হচ্ছে নানা রংয়ে । প্রতিমা তৈরিতে ব্যত্ম সময় কাটাচ্ছেন মৃৎশিল্পীরা।

জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক পঙ্কজ রায় মুন্না জানান, আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মৌলভীবাজার পূজা উদযাপন কমিটি সারা জেলায় উৎসবমুখর পরিবেশে প্রস্তুতি নিচ্ছে। মূর্তি বানানোর কাজও শেষ পর্যায়ে। মৌলভীবাজার পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সারা জেলায় প্রত্যেক মন্ডপে পুলিশ, র‌্যাব ও আনসারসহ মোবাইল ডিউটি থাকবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাজার হতের দুর্গা,মৌলভীবাজার,দুর্গাপূজা,প্রতিমা,দুর্গোৎসব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist