নবাবগঞ্জ(ঢাকা) প্রতিনিধি

  ০৮ জুলাই, ২০২০

নবাবগঞ্জে রাস্তা দখল করে দেয়াল নির্মাণ

ঢাকার নবাবগঞ্জে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ভূমি অফিসের নির্দেশ অমান্য করে রাস্তা দখল করে দেয়াল নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। সেই সাথে ঐ জমিতে থাকা বনবিভাগের গাছ দখলের চেষ্টা করা হচ্ছে। ঘটনাটি উপজেলার নয়নশ্রী ইউনিয়নের ছোট তাশুল্লা এলাকার।

অভিযোগে জানা গেছে, ২০০৪-০৫ সালে বেসরকারি এনজিও সংস্থা ওয়ার্ল্ড ভিশনের সমিতির উদ্যোগে সামাজিক বনায়নের অংশ হিসেবে তুইতাল থেকে জামসা পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার রাস্তার ধারে কাঠ জাতীয় গাছ রোপণ করা হয়। দুবছর আগে পাশ্ববর্তী খানেপুর এলাকার বাসিন্দা হাবিবুর রহমান ছোট তাশুল্লা এলাকার এই জমিটি ক্রয় করেন। সম্প্রতি জমি দখলে নিতে রাস্তার সীমানা প্রাচীর নির্মাণ শুরু করেন। গাছগুলোকে সীমানা প্রাচীরের ভিতরে রেখে দখলের চেষ্টা করা হয়েছে। অনুমতি ছাড়াই কাটা হয়েছে কয়েকটি গাছ। এলাকাবাসী বাঁধা দিলেও তাতে তিনি থামেননি।

সরেজমিনে দেখা যায়, আধাপাকা ইটের রাস্তার কাছ ঘেষে দেয়াল নির্মাণ করছেন। নয়নশ্রী ভূমি অফিসের লোকজন কাজ বন্ধ রাখার নির্দেশ দিলেও শ্রমিকরা কাজ করছিল। চলছিল আরো গাছকাটার পরিকল্পনা।

কাজের তত্ত্বাবধানে থাকা হাবিবুর রহমানের ছোট ভাই আবুল কালাম জানান, এটি তাদের ক্রয়কৃত সম্পত্তি। রাস্তাসহ তাদের জায়গা। রাস্তা ছেড়েই তারা দেয়াল নির্মাণ করছেন। গাছগুলো কেউ কেটেছে। তারা কাটেননি।

তবে স্থানীয় বাসিন্দা অমল চন্দ্র শীল জানান, রাস্তাটি তৎকালীন মমিন কোম্পানি নামে খ্যাত লোকটি করেছিলেন। ২২-২৬ ফুট প্রস্থ হবে। ওরা রাস্তার জায়গা না ছেড়ে দেয়াল তুলছেন।

স্থানীয় ঘোষপাড়া গ্রামের বাসিন্দা সমীর মন্ডল জানান, ২০০৪-০৫ সালে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সামাজিক বনায়নের অংশ হিসেবে এই রাস্তার ধারে কাঠ জাতীয় গাছ রোপণ করেছিলাম। আমি ছিলাম ঐ সমিতির সুপারভাইজার। গাছগুলো কাটা দেখে হতাশ হয়েছি। নিয়মানুযায়ী, গাছের ৪০ শতাংশ ইউনিয়ন পরিষদ, ৩০ শতাংশ রক্ষণাবেক্ষণকারী ও ৩০ শতাংশ বণবিভাগের পাওয়ার কথা ছিল।

এলাকাবাসী জানান, জমিটির মালিকানা নিয়েও জটিলতা রয়েছে। রাস্তার গাছগুলো ওয়ার্ল্ড ভিশনের লাগানো হলেও শর্ত মোতাবেক গাছের মালিক এখন বনবিভাগ ও ইউনিয়ন পরিষদ। অথচ কাউকে না জানিয়ে গাছগুলো দেয়ালের ঐ পাশে রেখে দখলের চেষ্টা করা হচ্ছে। রাস্তাটা অনেক পুরানো হলেও দখলের চেষ্টা করা হচ্ছে। এবিষয়ে সরকারি স্বার্থ রক্ষায় ভূমি প্রশাসনের হস্তক্ষেপ নেয়া জরুরি।

এ বিষয়ে হাবিবুর রহমান বলেন, জমিটি ২০০৮ সালে ক্রয় করেছি। নামজারি সম্পন্ন করে ভোগদখলে আছি। গাছ গুলো আমারই। ইউনিয়ন ভূমি অফিস ও ইউনিয়ন পরিষদকে এ বিষয়ে জানিয়েছি। আমার কাগজ দেখে জমি বুঝিয়ে দিতে বলেছি।

নয়নশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রিপন মোল্লা বলেন, সম্পূর্ণ অবৈধ সরকারি গাছ কেটে দেয়াল নির্মাণ করা হচ্ছে। এবিষয়ে নয়নশ্রী ইউনিয়ন ভূমি অফিসে জানালে তারা কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। সে বাঁধা তারা শুনছেন না।

নয়নশ্রী ইউনিয়ন ভূমি অফিসে কর্মকর্তা বিমল চন্দ্র বোস বলেন, আমি ইউএনও ও এসিল্যান্ড স্যারের নির্দেশ সরেজমিনে গিয়েছিলাম। তদন্ত রিপোর্ট এসিল্যান্ড স্যারকে জানিয়েছি। রাস্তার জমি দখল করে দেয়াল নির্মাণ করা হচ্ছে কি না তা জমি পরিমাপ করলে জানা যাবে। মঙ্গলবার এসিল্যান্ড স্যার কাজ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন। আমি হাবিব সাহেবকে কাজ বন্ধ রাখতে বলেছি। নিস্পত্তির আগে কাজ করার সুযোগ নেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নবাবগঞ্জ,রাস্তা দখল,দেয়াল,নির্মাণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close