কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ০৫ জুলাই, ২০২০

কমলগঞ্জে পুলিশের উপস্থিতিতে চা শ্রমিকদের মানববন্ধন

মৌলভীবাজাররে কমলগঞ্জে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে পরিবার প্রতি ৫ হাজার টাকা করে সহায়তার চেক বিতরণের তালিকায় ব্যাপক অনিয়মের প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করে কুরমা চা বাগানের একদল শ্রমিক। পরে বাগান পঞ্চাযেত কমিটির সভাপতির নেতৃত্বে আরও একদল শ্রমিক মানববন্ধনে বাঁধার সৃষ্টি করলে উত্তেজনার সৃষ্টি হয়। উত্তেজনার এক পর্যায় দু’দল চা শ্রমিকের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। ফলে ২ নারীসহ আহত হয়েছে ৬ জন

খবর পেয়ে কমলগঞ্জ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে আসলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পুলিশের উপস্থিতিতে মানবন্ধন অনুষ্টিত হয়। রোববার সকাল ১১টায় এই ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটলে বেলা ১টায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সরেজমিন দেখা যায়, ন্যাশনাল টি কোম্পানী (এনটিসি)-ও মালিকানাধীন কুরমা চা বাগানের পরিস্থিতি পুলিশি নিয়ন্ত্রণে রয়েছে। কুরমা চা বাগানের শ্রমিক সন্তান গীতা রানী কানু বলেন, গত জুন মাসে সমাজসেবা অধিদপ্তর থেকে চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে কমলগঞ্জের ২২টি চা বাগানের তালিকাভুক্ত শ্রমিকদের ৫ হাজার টাকার সহায়তা চেক প্রদান করা হয়। তবে জনপ্রতিনিধি ও চা বাগান পঞ্চায়েতের করা এসব তালিকায় প্রকৃত হতদরিদ্র চা শ্রমিকদের বাদ দিয়ে চা শ্রমকি নয় এমন মানুষের নাম আসে। এমনকি পঞ্চায়েত নেতৃবৃন্দের স্বজন ও জনপ্রতিনিধিদের আত্মীয় স্বজনের নাম তালিকায় রয়েছে। এর প্রতিবাদে নতুন করে তালিকা প্রণয়নে ইতোমধ্যে শমশেরনগর, দেওড়াছড়া, মৃর্তিঙ্গা ও কুরমা চা বাগান থেকে জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। সে আবেদনে প্রশাসন কোন ব্যবস্থা না করে ত্রুটিযুক্ত তালিকা মতে অনুদানের চেক বিতরণের উদ্যোগ নেয়। এর প্রতিবাদে রোববার সকালে কুরমা চা বাগানে মানববন্ধনের আয়োজন করা হয়েছিল।

মানববন্ধনে বাঁধা সৃষ্টি করেন কুরমা চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি নারদ পাশী, সাদত আলী, সাধু পাশী, সুরজান বিবি, বাবু লাল, আরজু মিয়া, গীতা দাস, হারিছ মিয়ার নেতৃত্বে একটি দল। এতে দু’দলের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। ধাওয়ার সময় আহত হয়েছেন কার্তিক পাল (৫০), নওশাদ মিয়া (৩৮), উষা পাল (৩৫), বাবুল কৈরী (৩০), গীতা রানী কানু (৪০) ও দ্বীফ কুমার (৩৮)। ঘটনার খবর পেয়ে কমলগঞ্জ থানা থেকে ২৫ সদস্যের পুলিশের একটি দল এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান মানববন্ধন নিয়ে কুরমায় চা বাগানে দুই পক্ষের মাজে উত্তেজনার সত্যতা নিশ্চিত করে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তাছাড়া গীতা রানী কানুর নেতৃত্বে চা শ্রমিকদের একটি পক্ষে মানববন্ধন কর্মসূচিও পালন করেছে। তিনি আরও বলেন, এ ঘটনায় এখনও কোন অভিযোগ হয়নি।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমলগঞ্জ,মানববন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close