reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মার্চ, ২০১৭

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে উত্তর কোরিয়া!

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ ধারণা করছে, সাইবার আক্রমণ করে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয়ার পেছনে উত্তর কোরিয়ার কম্পিউটার হ্যাকারদের সংশ্লিষ্টতা রয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ফরেন পলিসির খবরে বলা হয়, মঙ্গলবার ওয়াশিংটনের আসপেন ইনস্টিটিউটে এনএসএ’র উপপরিচালক রিক লেজেট এক গোলটেবিল বৈঠকে এ মন্তব্য করেন।

বেসরকারি তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা বাংলাদেশ ব্যাংকে সাইবার হামলার সঙ্গে ২০১৪ সালে সনি পিকচার্সের হলিউড স্টুডিও হ্যাকডের মধ্যে যে সম্পর্ক খুঁজে বের করেছেন সেদিকে ইঙ্গিত করেন লেজেট। তিনি বলেন, সনিতে হামলাকারীদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকে হামলাকারীদের সম্পর্কের বিষয়টি যদি সত্যি হয়, তার অর্থ দাঁড়ায় যে, একটি দেশ ব্যাংক ডাকাতি করছে। এটা অনেক বড় ঘটনা।

এ সময় মডারেটর তাকে প্রশ্ন করেন, আপনি কি বিশ্বাস করেন, কোনো দেশ এখন রাষ্ট্রীয়ভাবে ব্যাংক ডাকাতি করছে? জবাবে লেজেট বলেন, আমি বিশ্বাস করি। তবে বাংলাদেশের রিজার্ভ চুরির বিষয়ে এনএসএ কোনো তথ্য-প্রমাণ পেয়েছে কি না তা জানাননি সংস্থাটির উপ-পরিচালক লেজেট।

গত বছরের ফেব্রুয়ারিতে ভুয়া সুইফট বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউইয়র্কে রাখা বাংলাদেশের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সের রিজল ব্যাংকে পাঠানো হয়েছিল। ওই অর্থ পরে জুয়ার টেবিলে চলে যায়।

ওই ঘটনা তদন্তে বাংলাদেশের নিযুক্ত করা সিলিকন ভ্যালির সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআইও সে সময় এই সাইবার চুরিতে উত্তর কোরিয়া ও পাকিস্তানের দুটি হ্যাকার গ্রুপের সম্পৃক্ততার তথ্য ফরেনসিক পরীক্ষায় পাওয়ার কথা জানিয়েছিল।

বিশ্বজুড়ে তোলপাড়ের মধ্যে ফিলিপিন্সের সিনেট কমিটি এই ঘটনার তদন্ত শুরুর পর এক ক্যাসিনো মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধারের পর তা ফেরত পায় বাংলাদেশ। বাকি অর্থ উদ্ধারে কোনো দৃশ্যমান অগ্রগতি নেই।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনএসএ,রিজার্ভ চুরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist