নিজস্ব প্রতিবেদক

  ০৭ অক্টোবর, ২০১৮

২ মাসে রাজস্ব আয় ২৮ হাজার ৩০৩ কোটি টাকা

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে ২৮ হাজার ৩০৩ কোটি ৫৩ লাখ টাকা রাজস্ব আয় করেছে। এটি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৫৩ শতাংশ বেশি। গত অর্থবছরের দুই মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৭ হাজার ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকা।

এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব হলো— দুই মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৯ হাজার ৭১৩ কোটি ৬৪ লাখ টাকা, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ১০ হাজার ৯৮৬ কোটি ৬২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৭ হাজার ৬০৩ কোটি ২৭ লাখ টাকা।

এ বিষয়ে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, অর্থবছরের প্রথমদিকে বিধিবিধান প্রণয়নেই বেশি ব্যস্ত থাকতে হয়। সে জন্য প্রথম দিকে রাজস্ব আয়ের গতি কিছুটা কম থাকে। ফলে জুলাই ও আগস্ট মাসে রাজস্ব আয় লক্ষ্যমাত্রার তুলনায় পিছিয়ে আছে।

তবে করসেবা নিশ্চিত করার মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাতে বছর শেষে মোট লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, গত কয়েক বছরে নতুন করদাতা সংগ্রহ এবং করসেবা সহজ করার মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি পাওয়ার যে ইতিবাচক ধারা তৈরি হয়েছে, তার প্রতিফলন আমরা চলতি অর্থবছরেও দেখতে পাব।

প্রসঙ্গত, চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। আর জুলাই-আগস্টে কৌশলগত লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার ৫৭৭ কোটি টাকা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজস্ব আয়,আমদানি-রফতানি,জাতীয় রাজস্ব বোর্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close