চট্টগ্রাম ব্যুরো

  ০৭ মে, ২০১৮

ইআরএলের সুবর্ণজয়ন্তীতে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সমৃদ্ধি অর্জনে জ্বালানির ভূমিকা অপরিসীম

আগামী নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় না এলে জ্বালানি খাতের উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে জ্বালানির ভূমিকা অপরিসীম। এটা উপলব্ধি করে সরকার জ্বালানি খাতের নিরাপত্তা বিধানে বদ্ধপরিকর। ইস্টার্ন রিফাইনারীকে বিশ্বের শ্রেষ্ঠ রিফাইনারীতে রূপান্তর করতে যাচ্ছি আমরা। সোমবার রাষ্ট্রায়ত্ত একমাত্র তেল শোধনাগার প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারী লিমিটেডের (ইআরএল) ৫০ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য জ্বালানির বিকল্প কিছু চিন্তা করা যায় না। জ্বালানিখাতকে বাদ দিয়ে অর্থনীতির লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব না। তাই উন্নত বাংলাদেশের জন্য বহুমুখী কর্মপরিকল্পনা ঠিক করে তা বাস্তবায়ন করতে হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে জ্বালানির ভূমিকা অপরিসীম এই বিষয়টা উপলব্ধি করে জ্বালানিখাত ও জ্বালানির নিরাপত্তা বিধানে সরকার বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন রিফাইনারি করতে বলেছেন। যেটি অন্য সরকার চিন্তাও করেনি। নতুন রিফাইনারী করতে যাচ্ছি আমরা।

তিনি বলেন, আধুনিক বিশ্বে আমাদের নতুন প্রযুক্তি নিতে হবে, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। বাংলাদেশে যেভাবে উন্নয়ন হচ্ছে, সেখানে তেলের ব্যবহার, পেট্রোলিয়ামের ব্যবহার বাড়বে। সেজন্য নিরবচ্ছিন্ন জ্বালানির জন্য নতুন রিফাইনারী দরকার। আমরা খুলনায় একটি ডিপো তৈরি করেছি। চট্টগ্রামের ডিপোতে কোনো কারিগরি সমস্যা হলে, দেশ ঝুঁকিতে পড়বে। তাই বিকল্প হিসাবে একটা ডিপো তৈরি করছি খুলনায়। ইন্সটলেশন অব ইআরএল ইউনিট-২ এবং ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপলাইন প্রকল্প বাস্তবায়নের কাজসহ জ্বালানি খাতে বিশাল কর্মযজ্ঞ চলছে। আগামী নির্বাচনে শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতা থাকার দরকার। নয়তো সব উন্নয়ন পরিকল্পনা বন্ধ হয়ে যাবে।’

এ সময় প্রতিমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিতদের উদ্দেশ্যে বলেন, হাত তুলে সমর্থন দিন, আমরা কী নতুন কিছু চাই বাংলাদেশে? আমরা সবাই একসাথে কাজ করবো? তখন উপস্থিত সবাই হাত তুলে সমর্থন জানান। এরপর প্রতিমন্ত্রী বলেন, আমরা আশা করছি, আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রামে নতুন রিফাইনারীর কাজ শুরু করতে পারবেন কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক ও ইআরএলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজিমউদ্দিন চৌধুরী ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল আমিন। সভায় স্বাগত বক্তব্য দেন ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের জিএম প্রকৌশলী আকতারুল হক।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জ্বালানি,সমৃদ্ধি অর্জন,বিদ্যুৎ,প্রতিমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist