নিজস্ব প্রতিবেদক

  ০৯ এপ্রিল, ২০১৮

ব্যবসাবান্ধব বাজেট চায় এমসিসিআই

আগামী অর্থবছরে জনকল্যাণ ও ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নের দাবি জানিয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)। একইসঙ্গে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ব্যাংক খাতে বিশেষ নজর দেওয়ার কথা বলেছেন সংগঠনের নেতারা।

অন্যদিকে জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে আগামী অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম তিন বছর ট্যাক্স হলিডে চায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)।

রবিবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় সংগঠনটির পক্ষ থেকে এসব দাবি জানানো হয়। এমসিসিআই নেতারা বলেন, অভিজ্ঞ ব্যক্তিরা মনে করেন যেহেতু এ বছর নির্বাচনী বছর, তাই সরকার নির্বাচনমুখী বাজেট প্রণয়ন করবে।

কিন্তু ব্যবসায়ী সমাজ আশা করে সরকার নির্বাচন বিবেচনা না করে সত্যিকার অর্থে দেশের উন্নতির দিকে নজর রেখে বাজেট প্রণয়ন করবে। যে বাজেট জনকল্যাণ ও ব্যবসাবান্ধব হবে। এর প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, আগামী অর্থবছরে নির্বাচনী বাজেট না হয়ে যেন জনকল্যাণমুখী বাজেট হয়; সেদিকে এনবিআর নজর রাখবে। তাছাড়া নির্বাচন সামনে আছে বলেই যে নির্বাচনী বাজেট করা হবে— এমন কথা সঠিক নয় বলে মন্তব্য করেন তিনি।

বর্তমান ব্যাংকগুলোতে তারল্য সংকট চলছে উল্লেখ করে এমসিসিআই নেতারা বলেন, ব্যাংক ব্যবস্থাপনার দিকে সরকারকে নজর দিতে হবে। বর্তমানে প্রায় সব ব্যাংকই তারল্য সংকটে ভোগছে। এ অবস্থা থেকে উত্তরণ না ঘটাতে পারলে বড় সমস্যায় পড়তে হবে। তাই এবারের বাজেটে ব্যাংক খাতে বিশেষ নজর দিতে হবে বলে জানান তারা।

তারা আরো বলেন, অর্থনীতির অগ্রগতিতে বেশকিছু সমস্যা রয়েছে। যেগুলোর সমাধান না হলে আগামী অর্থবছরে ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়। উচ্চ মূল্যস্ফীতির প্রবণতা একটি অন্যতম চ্যালেঞ্জ। এছাড়াও বিদেশি বিনিয়োগ প্রবাহও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এটি বাড়াতে বাজেটে সুর্নিদিষ্ট দিকনির্দেশনা থাকতে হবে বলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, সুষ্ঠু একটি বাজেট যেন প্রণীত হয় অর্থাৎ ফিসক্যাল পলিসিতে ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করব। কারণ অর্থনৈতিক কর্মকা- বাড়লে আয়কর বাড়বে। দেশ এগিয়ে যাবে। সেই বিষয়টতেই আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দেব। প্রাক-বাজেট প্রস্তাবনায় এমসিসিআই লিখিতভাবে বেশকিছু দাবি করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সাধারণ করদাতাদের করমুক্ত আয়সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়। সর্বোচ্চ কর হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করেছে এমসিসিআই। তাদের দাবি এই কর হারের সামান্য হ্রাসে ব্যক্তি করদাতার ক্ষেত্রে তাদের সত্যিকার আয়কর প্রকাশে উৎসাহিত করবে এবং কর ফাঁকি অনেকাংশে হ্রাস পাবে।

এছাড়াও সামাজিক দায়বদ্ধতায় (সিএসআর) ব্যয়কৃত অর্থ সম্পূর্ণ আয়করমুক্ত রাখার দাবি করা হয়। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন এনবিআর সদস্য কানন কুমার রায়, ফিরোজ শাহ আলম, রেজাউল হাসান, এমসিসিআইয়ের সহ-সভাপতি গোলাম মাইনুদ্দিন, এমসিসিআইয়ের সদস্য মর্ডান ইন্ডাস্ট্রিজ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তারেক আলী, হাসান মাহমুদ প্রমুখ।

ব্যবসার প্রথম তিন বছর ট্যাক্স হলিডে চায় উইমেন চেম্বার : জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে আগামী অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম তিন বছর ট্যাক্স হলিডে চায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় সংগঠনটি এই প্রস্তাব দেয়।

নারী উদ্যোক্তারা বলেন, পিছিয়ে পড়া নারীদের সামনে এগিয়ে নিতে তাদের ব্যবসা শুরুর ক্ষেত্রে প্রথম তিন বছর ট্যাক্স হলিডে প্রয়োজন। এ সুবিধা দেওয়া হলে সব শ্রেণির নারী উদ্যোক্তারা সমানতালে এগিয়ে যেতে পারবেন। একই সঙ্গে জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়বে। এ সময় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) সিনিয়র সহ-সভাপতি সঙ্গীতা আহমেদ নারী উদ্যোক্তাদের পক্ষে বেশকিছু প্রস্তাবনা তুলে ধরেন।

আসছে অর্থ বছরের বাজেটে নারীদের করমুক্ত আয় সীমা চার লাখ টাকা করার প্রস্তাব দিয়ে সংগঠনটি আরো জানায়, আয়করের ক্ষেত্রে পরবর্তী স্লাবের নির্ধারিত মোট আয়করের ওপর ৫০ শতাংশ রেয়াত সুবিধা দেওয়া যেতে পারে। যা সর্বোচ্চ ৮ লাখ টাকা আয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বর্তমানে নারীদের করমুক্ত আয় সীমা তিন লাখ টাকা রয়েছে। এছাড়া সরকার ঘোষিত থোক বরাদ্দ ১০০ কোটি টাকা চলমান রাখা, নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয়ের পরিমাণ ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স মওকুফ করা এবং নারী উদ্যোক্তা কর্তৃক ও নারী উদ্যোক্তাদের জন্য আমদানিকৃত মেশিনারির ওপর কর মওকুফের প্রস্তাব করা হয়।

"পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনবিআর,ব্যবসাবান্ধব বাজেট,২০১৮-১৯ অর্থবছর,মূল্যস্ফীতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist