reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০১৮

সংসদে ওয়ান স্টপ সার্ভিস বিল পাস

দেশে বিনিয়োগ বৃদ্ধি ও ব্যবসাবান্ধব রেগুলেশন নিশ্চিত করতে এবং একক সেবা সার্ভিসকে আইনি কাঠামোতে আনতে আজ সোমবার জাতীয় সংসদে ‘ওয়ান স্টপ সার্ভিস বিল- ২০১৮’ সংশোধিত আকারে পাস করা হয়েছে। সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ ও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ থেকে উদ্যোক্তা বা বিনিয়োগকারীকে প্রয়োজনীয় যে কোন সেবা প্রদানের ক্ষেত্রে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষ বলে গণ্য করার বিধান করা হয়েছে। এ সব সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষেরও প্রধান নির্বাহী বলে গণ্য হবেন।

বিলে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষ সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি, পারমিট বা ছাড়পত্র, প্রদানকারী সংস্থা বা কর্তৃপক্ষের ফোকাল পয়েন্ট সমন্বয়ে নির্ধারিত পদ্ধতিতে গঠন করার বিধান করা হয়েছে। বিলে আঞ্চলিক ওয়ান স্টপ সার্ভিস কেন্দ্র গঠনেরও বিধান করা হয়েছে। বিলে উদ্যোক্তা বা প্রকল্প বাস্তবায়নকারী ওয়ান স্টপ সার্ভিসের সুবিধা গ্রহণ করতে চাইলে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের নিকট নির্ধারিত পদ্ধতিতে আবেদন করার বিধান করা হয়েছে।

বিলে ওয়ান স্টপ সার্ভিস কমিটি গঠন, ওয়ান স্টপ সার্ভিস গঠনের দায়বদ্ধতা, তফসিল সংশোধনের ক্ষমতা, বিধি প্রণয়নের ক্ষমতা, অসুবিধা দূরকরণসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধান করা হয়েছে।বিলে তফসিল ক ও খ-তে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের ও ওয়ান স্টপ সার্ভিসের সেবাসমূহের তালিকা অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, বেগম রওশন আরা মান্নান, নূরুল ইসলাম ওমর, নূরুল ইসলাম মিলন ও কাজী ফিরোজ রশীদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিল পাস,সংসদ,ওয়ান স্টপ সার্ভিস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist