reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

পেনশন দেয়া হবে দেশের ১৬ কোটি মানুষকে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের ১৬ কোটি মানুষকে পেনশনের আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। এই বিষয়ে আগামী বাজেটে জাতীয় পেনশন পদ্ধতির একটা রূপরেখা হবে বলেও জানান তিনি। আজ বৃহস্পতিবার সকালে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা জানান। অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের অর্থ বিতরণের অনলাইন কার্যক্রম কর্মসূচির উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। ছিলেন অর্থ সচিব মুসলিম চৌধুরী ও অর্থ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব এবং কর্মকর্তারা।

মুহিত বলেন, দেশের ১৬ কোটি মানুষ যাতে জাতীয় পেনশন সিস্টেমের আওতাভুক্ত হয়, সে ব্যবস্থা করা হবে। এই বিষয়ে আগামী বাজেটে জাতীয় পেনশন সিস্টেমের একটা রূপরেখা ঘোষণা করা হবে। এর আওতায় ১৬ কোটি মানুষকে অন্তর্ভুক্ত করা হবে। অনলাইনে পেনশনের অর্থ বিতরণ কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, দেশে এখন ৬ লাখ ৯৭ হাজার ২১২ জন পেনশন সুবিধা ভোগ করছেন। তারা সবাই সরকারি কর্মকর্তা-কর্মচারী। এখন থেকে পেনশনের টাকা সংশ্লিষ্টদের অ্যাকাউন্টে চলে যাবে, সে তথ্য মোবাইল ফোনে চলে যাবে এসএমএসের মাধ্যমে।

অর্থমন্ত্রী বলেন, এখন থেকে আর কাউকে পেনশনের হিসাব করা, পেনশনের অর্থ উত্তোলন নিয়ে চিন্তা করতে হবে না। ইট ইজ ইন কিপিং উইথ দ্য ফিলোসফি অব দ্য স্টেট, কারণ এখন ফিলোসফি হল যত সিটিজেনস আছে সবাইকে একটা সুযোগ করে দিতে হবে। ইট ইজ ইউনিভার্সেল পেনশন, যেটা আমরা মোর অর লেস কমিটেড, ওভার পিরিয়ড অব টাইম- হয়তো সেটা হবে। রাষ্ট্রের জন্ম হয়েছিলো আইন-শৃঙ্খলা রক্ষার জন্য। কিন্তু এখন রাষ্ট্র জনকল্যাণমূলক। আজ আমরা যা উদ্বোধন করেছি এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এটা তৃণমুল পর্যায়ে পৌঁছে যাবে।

সবার জন্য পেনশন বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এজন্য আগামী বাজেটে আই অ্যাম থিংকিং অ্যান্ড অ্যানাউন্সিং, আমরা পেনশন সিস্টেমের এটা করলাম, এটা নিয়ে এভরি পারসন ইন দ্য কান্ট্রি উইল বি বেনিফিটেড। বিকজ ন্যাশনাল পেনশন সিস্টেমে সবাইকে ইনকরপোরেট করা হবে। ১৬ কোটি মানুষ উড বি ইনকরপোরেটেড ইন দ্য ন্যাশনাল পেনশন সিস্টেম।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, আমি আগেও বলেছি আমরা চিন্তা করছি পেনশন সিস্টেম ফর দ্য হোল নেশন। আমি সেটার রূপরেখাটা আগামী বাজেটে অ্যানাউন্স করবো। এটা ইমিডিয়েটলি ইন্ট্রুডিউস হবে না বাট উই শ্যাল অ্যানাউন্স দ্য আউটলাইন অব দ্য ন্যাশনাল পেনশন সিস্টেম। এটা নিয়ে আমাদের কাজ হচ্ছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্থমন্ত্রী,১৬ কোটি মানুষ,পেনশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist