নিজস্ব প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৭

নাম পরিবর্তন নতুন ব্যাংকের

শিগগিরই নতুন তিন ব্যাংক তাদের কার্যক্রম শুরু করবে। এর মধ্যে একটি ব্যাংকের নাম পরিবর্তন হচ্ছে বলে জানা গেছে। উদ্যোক্তারা পিপলস ইসলামী ব্যাংক নামে আবেদন করলেও পরে তারা ব্যাংকটির নাম থেকে ইসলামী শব্দটি বাদ দিয়েছে। ফলে এ ব্যাংকটি পিপলস ব্যাংক হিসেবে লাইসেন্স পেতে যাচ্ছে। অপর দুটি হচ্ছেÑ বাংলা ব্যাংক এবং পুলিশ ব্যাংক।

সূত্র জানিয়েছে, প্রস্তাবিত নতুন তিন ব্যাংক হলোÑ পিপলস ব্যাংক, বাংলা ব্যাংক এবং পুলিশ বাহিনীর জন্য পুলিশ ব্যাংক। পিপলস ব্যাংকের প্রধান উদ্যোক্তা হলেন চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা যুক্তরাষ্ট্র প্রবাসী এম এ কাশেম। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। বাংলা ব্যাংকের প্রধান উদ্যোক্তা হলেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। মো. জসিম উদ্দিন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সহসভাপতি ছিলেন।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শ্বশুরবাড়ি নড়াইলে। ২০১৩ সালে বাংলাদেশ সফরে এসে শ্বশুরবাড়িতে স্মৃতিস্বরূপ কিছু করার আকাক্সক্ষা প্রকাশ করেন তিনি। জানা গেছে, প্রস্তাবিত বাংলা ব্যাংকের সিএসআরের অর্থ দিয়ে ওই হাসপাতাল চালানো হবে। অন্যদিকে, বাংলাদেশ সেনাবাহিনীর ট্রাস্ট ব্যাংকের আদলে হচ্ছে পুলিশ ব্যাংক। এর আগে ব্যাংক তিনটির অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীর অনুমোদনের পর অর্থ মন্ত্রণালয়ের সুপারিশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক তা আমলে নিয়ে অনুমোদনের জন্য পরিচালনা পর্ষদে পাঠায়। নতুন তিনটি ব্যাংক হলে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা ৫৭ থেকে বেড়ে হবে ৬০। সূত্র জানিয়েছে, নতুন ব্যাংকের লাইসেন্স পেতে বেশকিছু প্রক্রিয়া আছে। এর মধ্যে ব্যাংকের উদ্যোক্তাদের কাছ থেকে ব্যবসায়িক পরিকল্পনা চাওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist