নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুলাই, ২০১৭

কোনিও মিকুরিয়াকে বাণিজ্যমন্ত্রী

শুল্ক জটিলতায় রফতানি বাধাগ্রস্ত হচ্ছে

উন্নত দেশগুলোতে শুল্ক জটিলতা দূর করা হলে বাংলাদেশের পণ্য রপ্তানি আরো বাড়বে বলে আশাবাদি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। শুল্ক জটিলতার কারণে বাংলাদেশের রফতানি অনেক ক্ষেত্রে বাধাগ্রস্ত হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

গতকাল সোমবার বাণিজ্যমন্ত্রী সচিবালয়ে মন্ত্রণালয়ের অফিস কক্ষে বাংলাদেশে সফররত ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল কোনিও মিকুরিয়ার সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন। তিনি বলেন, বিভিন্ন দেশের উচ্চ শুল্কহার, নতুন নতুন নামে শুল্ক আরোপ রপ্তানির জন্য বড় বাধা। ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। মন্ত্রী বলেন, উন্নত বিশ্বের দেশগুলো এলডিসিভুক্ত দেশগুলোকে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদান করার কথা, কিন্তু অনেক উন্নত দেশ সে সুবিধা দিচ্ছে না।

তিনি বলেন, ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন উদ্যোগ নিয়ে শুল্ক ক্ষেত্রে চলমান জটিলতাগুলো দূর করলে উন্নত বিশ্বে বাংলাদেশের পণ্য রপ্তানি বৃদ্ধি পাবে। বিভিন্ন নামে শুল্ক আরোপের কারণে বিশ্বের অনেক দেশে বাংলাদেশি পণ্য রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে।

সফররত ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য দেশগুলোর কাস্টমস সমস্যা সমাধানে কাজ করছে। শুল্কায়নের ক্ষেত্রে পরামর্শ, প্রশিক্ষণ ও টেকনিক্যাল সহায়তা দে ওয়া হচ্ছে। কাস্টমস জটিলতার কারণে যাতে বিশ্ব বাণিজ্য বাধাগ্রস্ত না হয়, সে বিষয়ে কাজ করছে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist