নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০১৭

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বললেন

অভ্যন্তরীণ সম্পদ থেকেই অর্থ আহরণ করতে হবে

মধ্যম আয়ের দেশে উন্নীত হতে অভ্যন্তরীণ সম্পদ থেকেই অর্থ আহরণ করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। আর এর জন্য ভূমি থেকেই অর্থ বের করতে হবে বলেও তিনি জানিয়েছেন। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে ‘অথরাইজড ইকোনমিক অপারেটর’ শীর্ষক কর্মশালায় এম এ মান্নান এসব কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা কাস্টমস্ হাউজের কমিশনার প্রকাশ দেওয়ান।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের অভ্যন্তরীণ উৎপাদন থেকে নিজের চলা এবং দেশ ও মানুষের উন্নয়নে রাজস্ব আহরণ করতে হবে। মানুষের মধ্যে বিশাল আকাক্সক্ষা উন্নত দেশ হতে হবে, সকলের জন্য বিদ্যুৎ, ইন্টারনেট-ওয়াইফাই লাগবে। আমাদের মধ্যে এই যে উচ্চ আকাক্সক্ষা এটি পূরণ করার জন্য অর্থের দরকার। সেই অর্থ জোগাড় করার জন্য সিস্টেম প্রয়োজন।’ তিনি আরো বলেন, ‘যেহেতু আমরা সরকারে আছি, তাই বুঝি আমাদের অর্থের প্রয়োজন আছে। আর অর্থের প্রয়োজন যেহেতু আছে সে কারণে এই ভূমি থেকেই আমাদের অর্থ বের করতে হবে, এটিই হলো মূল কথা।’

এম এ মান্নান বলেন, ‘সরকার এখনো অভ্যন্তরীণ সম্পদ আহরণে এনবিআরের ওপর নির্ভর করে। এনবিআরের কাজের গুণগত মান বাড়াতে শুধু দেশে বসে থাকলে চলবে না। বর্হিবিশ্বের অন্য যেসব দেশ অভ্যন্তরীণ সম্পদ আহরণ করছে, তাদের সঙ্গেও যোগাযোগ বাড়াতে হবে। ব্যবসার ক্ষেত্র সহজ করতে হবে। এনবি আর সরকারের অর্থ আহরণের প্রধান শক্তি’।

সভাপতির বক্তব্যে এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘এনবিআর ব্যবসাকে সহজ করেছে। আমরা দেশীয় শিল্প রক্ষায় নিরন্তরভাবে কাজ করে যাচ্ছি। এনবিআর ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে চায়। সেভাবেই দিনরাত পরিশ্রম করে যাচ্ছি। তবে শুধু এনবিআর কাজ করলে সেটি হবে না, এজন্য সকলকে একযোগে কাজ করে যেতে হবে’।

আগামী অর্থবছরের (২০১৭-১৮) বাজেট তৈরির কার্যক্রম প্রায় শেষের পথে উল্লেখ করে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমরা কী করছি না করছি তার প্রতিফলন আগামী বছরের বাজেটে পড়বে। তাই এ সময় সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, কাস্টমস কমিশনার প্রকাশ দেওয়ান, ইউএসএআইডির প্রতিনিধি মো. সাঈদ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist