নিজস্ব প্রতিবেদক

  ০৯ আগস্ট, ২০২০

লবণযুক্ত চামড়া কেনা শুরু করেছেন ট্যানারি মালিকরা

কোরবানির পশুর লবণযুক্ত চামড়া কেনা শুরু করেছেন ট্যানারি মালিকরা। আর সরকার নির্ধারিত মূল্যে লবণযুক্ত চামড়া বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করতে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল শনিবার ঢাকার অদূরে সাভারের আমিনবাজার এলাকায় এই অভিযান চালানো হয়। অভিযান পরিচালনা করেন অধিদফতরের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল।

অভিযান বিষয়ে তিনি বলেন, অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহার নির্দেশনায় আমরা সাভারের আমিনবাজার এলাকায় বি?ভিন্ন আড়তে অভিযান করি। ট্যানারিগুলো কোরবানির পশুর লবণযুক্ত চামড়া কেনা শুরু করেছে। ট্যানারির মালিকরা সরকার নির্ধা?রিত মূল্যে চামড়া কিন?ছেন কিনা তা তদারকি করা হয়। এখন সীমিত পরিসরে লবণযুক্ত চামড়া বিক্রি শুরু হয়েছে বলে জানান তিনি।

তিনি আরা বলেন, এখন পর্যন্ত যেসব আড়তে গিয়েছি সব জায়গায় সঠিক দামে চামড়া বিক্রি করেছে বলে তারা জা?নি?য়ে?ছেন। আমাদের অভিযান চলবে কোনো অনিয়ম বা অভিযোগ পেলে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ বলেন, ট্যানারিগু?লো তাদের সুবিধামতো লবণযুক্ত চামড়া সংগ্রহ শুরু করেছে। সরকার নির্ধারিত দামেই আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে লবণযুক্ত চামড়া কেনা হচ্ছে। চামড়ার মান অনুযায়ী দাম দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, এবার বাণিজ্য মন্ত্রণালয় গত বছরের তুলনায় সর্বোচ্চ ২৯ ভাগ কমিয়ে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে। ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ৩৫ থেকে ৪০ টাকা, ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। গত বছর ঢাকায় প্রতি বর্গফুট চামড়ার মূল্য ছিল ৪৫ থেকে ৫০ টাকা এবং মফস্বলে ৩৫ থেকে ৪০ টাকা। সারা দেশে খাসির চামড়ার মূল্য ধরা হয়েছে এবার ১৩ থেকে ১৫ টাকা, গত বছর ছিল ১৮ থেকে ২০ টাকা। বকরির চামড়া ১০ থেকে ১২ টাকা, গত বছর ছিল ১৩ থেকে ১৫ টাকা। কিন্তু তাপরও এবার কোরবানির চামড়ার বাজারে বড় ধরনের ধস নামে। খোদ রাজধানীতে প্রতি পিস গরুর চামড়া কেনাবেচা হয়েছে মাত্র ২০০ থেকে ৪০০ টাকায়, যা সরকার নির্ধারিত দামের চেয়ে অনেক কম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close