নিজস্ব প্রতিবেদক

  ২২ মার্চ, ২০২০

পরিবেশ ও সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বাড়াতে নতুন উদ্যোগ

দেশে পরিবেশ ও সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বৃদ্ধি এবং সম্প্রসারণের লক্ষ্যে নতুন কর্মসূচি গ্রহণ করেছে জার্মানভিত্তিক আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান রুটস অব ইমপ্যাক্ট (আরওআই), দেশের ব্যবসায়িক পরামর্শক প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স (এলসিপি) ও সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক আর্থিক সহযোগী এজেন্সিÑসুইস এজেন্সি অব ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি)। সম্প্রতি বাংলাদেশের স্ব-স্ব প্রতিষ্ঠানের কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে উদ্বোধনীর মাধ্যমে ‘বিনিয়োগ বৃদ্ধি’-এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এজন্য সুইস এজেন্সি অব ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) আগামী চার বছরে প্রায় সাত-আট কোটি টাকা তহবিল গঠনের পরিকল্পনা করেছে।

বিনিয়োগ বৃদ্ধি-স্কেলিং ইমপ্যাক্ট এন্টারপ্রাইজস অব বাংলাদেশের (বিনিয়োগ-বৃদ্ধি) শিরোনামে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সুইস এজেন্সি অব ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের সহযোগিতা উপপরিচালক ডেরেক জর্জ, রুটস অব ইমপ্যাক্টের (আরওআই) প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বেয়র্ন স্ট্রুয়ার এবং লাইটক্যাসল পার্টনার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিজন ইসলাম। এ সময় আরো উপস্থিত ছিলেন এসডিসির প্রোগ্রাম ম্যানেজার আমিনা চৌধুরী, আরওআইয়ের প্রোগ্রাম ম্যানেজার ম্যাক্সিম চাংসহ বেসরকারি খাতের উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতারা।

এই উদ্যোগ উদ্যোক্তা, বিনিয়োগকারী, ব্যবসায়ী, সহায়তা সংস্থা, বেসরকারি খাতের নীতিনির্ধারক ও গবেষককদের একটি প্ল্যাটফরম, যাতে তথ্য জানার পাশাপাশি ও তারা নতুন উদ্যোগ সম্পর্কে জানতে পারবেন। এর ফলে প্রতিষ্ঠানসমূহ পরিবেশ ও সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগে উৎসাহী হবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close