নিজস্ব প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০২০

ভ্রমণ কর দেওয়া যাবে অনলাইনে

এনবিআর চেয়ারম্যান

ডিজিটাল বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ডিজিটাল এনবিআর প্রতিষ্ঠার লক্ষ্যে ভ্রমণ কর আদায় ব্যবস্থাপনাকে অটোমেশনের আওতায় আনা হলো। ফলে বিদেশ যাওয়ার ভ্রমণ কর এখন অনলাইনেই দেওয়া যাবে। সোনালী ব্যাংকের অনলাইন সেবার মাধ্যমে এই কর দেওয়া যাবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গতকাল হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনলাইনে ভ্রমণ কর আদায় পদ্ধতি উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রহমাতুল মুনিম বলেন, ভ্রমণ কর আদায় সহজ করতে স্থল ও জলপথে বিদেশগামী যাত্রীদের কাছ থেকে সোনালী ব্যাংকের অনলাইন সেবা পাওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের এজেন্ট হিসেবে সোনালী ব্যাংক ও জনতা ব্যাংক ম্যানুয়াল পদ্ধতিতে ভ্রমণ কর আদায় করছে। কিন্তু এখন থেকে অনলাইনে সোনালী ব্যাংক ভ্রমণ কর আদায় করবে।

তিনি আরো বলেন, বাস্তবায়ন করা অটোমেশনের মাধ্যমে সোনালী ব্যাংকের গেটওয়ের সব সুযোগ-সুবিধা অর্থাৎ ভিসা, মাস্টার, আমেরিকান এক্সপ্রেস, নেক্সাস ইত্যাদিসহ দেশের বিভিন্ন মোবাইল ওয়ালেট ব্যবহার করে ভ্রমণ কর জমা দেওয়া যাবে। দীর্ঘদিন ধরে সীমান্তে বুথে বা আগে থেকেই সোনালী বা জনতা ব্যাংকের কোনো শাখায় একটি রসিদের মাধ্যমে ভ্রমণ কর জমা দিতে হতো। বিষয়টি সহজ করতে ভ্রমণ কর এখন থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে অনলাইনে জমা দেওয়া যাবে। একই সঙ্গে যাত্রীরা হয়রানিমুক্তভাবে ভ্রমণ কর অনলাইনে জমা দিতে পারবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ডিজিটাল বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ডিজিটাল এনবিআর প্রতিষ্ঠার লক্ষ্যে ভ্রমণ কর আদায় ব্যবস্থাপনাকে অটোমেশনের আওতায় আনা হলো। সব কর সেবাকে জনগণের দৌরগড়ায় নিয়ে যাওয়ায় মুজিব শতবর্ষে এনবিআরের অঙ্গীকার। এই অঙ্গীকারের অংশ হিসেবে বছরের শুরুতেই ভ্রমণ কর আদায় ব্যবস্থা অনলাইন সেবায় রূপান্তরিত করা হলো।

অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরে আদায় করা ভ্রমণ করের পরিমাণ ১১০৪ কোটি ৪০ লাখ টাকা। এর মধ্যে আকাশ পথে ভ্রমণ কর আদায় হয়েছে ৯৮৪ কোটি টাকা আর স্থলপথে আদায় হয়েছে ১২০ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close