নিজস্ব প্রতিবেদক

  ১৪ ফেব্রুয়ারি, ২০১৯

আখ চাষিদের পাওনা ২৫০ কোটি টাকা পরিশোধের দাবি

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) কাছে আখের মূল্য বাবদ পাওনা ২৫০ কোটি টাকা বকেয়া পরিশোধের দাবি জানিয়েছেন বাংলাদেশ চিনিকল আখ চাষি ফেডারেশনের নেতারা। গতকাল বুধবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ চিনিকল আখ চাষি ফেডারেশনের নেতারা শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ দাবি জানান।

তারা বলেন, লাখ লাখ আখ চাষি রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনিকলে তাদের উৎপাদিত আখ সরবরাহ করেও মূল্য পাচ্ছেন না। ফলে আখ চাষে তারা উৎসাহ হারিয়ে ফেলছেন। এটি অব্যাহত থাকলে আগামী মাড়াই মওসুমে চিনিকলগুলোতে আখ পাওয়া যাবে না।

বৈঠকে ফেডারেশনের সভাপতি মজাহারুল হক প্রধান, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফরিদুল হক খান দুলাল, সাধারণ সম্পাদক শাহজাহান আলী বাদশা, সহ-সভাপতি মোসলেম উদ্দিন ও জিন্নাত আলী প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান আতু, সহ-সাধারণ সম্পাদক ওসমান গণি মোল্লা ও সিরাজুল ইসলাম, কোষাধ্যক্ষ ইয়াসিন আলী এবং শিল্প মন্ত্রণালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত সচিব বেগম পরাগ উপস্থিত ছিলেন।

বৈঠকে ফেডারেশনের নেতারা চিনি শিল্পের স্বার্থ রক্ষায় ‘র’ সুগার আমদানি শুল্ক বাড়ানোর দাবি জানিয়ে বলেন, ‘র’ সুগার আমদানির ক্ষেত্রে রিফাইনারি মালিকরা পরিশোধিত চিনির ৬০ শতাংশ রপ্তানির নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না।

এ সময় তারা চিনি শিল্পের বর্তমান অবস্থার উন্নয়নে আমদানিকৃত চিনি ও কাঁচামালের শুল্ক যৌক্তিক করার তাগিদ দেওয়াসহ একই সঙ্গে এ শিল্পের বিরাজমান সমস্যা চিহ্নিত করে এগুলোর কার্যকর সমাধানে ফেডারেশন, বিএসএফআইসি এবং শিল্প মন্ত্রণালয়ের যৌথ অংশগ্রহণে একটি সভা আয়োজনের পরামর্শ দেন।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, কৃষিভিত্তিক শিল্প হিসেবে বর্তমান সরকার চিনি শিল্পের স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় নীতি সহায়তা দেবে। এ শিল্প খাতে বিরাজমান প্রশাসনিক সমস্যাগুলো দ্রুত সমাধান করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close