গাজীপুর প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০১৯

৫ কোটি টাকার বীজ রফতানি করছে ‘লাল তীর’

বেসরকারি বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান লাল তীর বছরে ১২ মেট্রিক টন সবজি বীজ বিভিন্ন দেশে রফতানি করছে। এই পরিমাণ বীজের মূল্য পাঁচ কোটি টাকারও বেশি। গতকাল শনিবার দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের বাসন এলাকায় লাল তীর বীজ উৎপাদন কারখানা ও গবেষণা কেন্দ্রে ৬দিন ব্যাপি ’লাল তীর ডে’র উদ্বেধনী অনুষ্ঠানে কর্মকর্তারা ওইসব তথ্য জানান।

লাল তীর সীড লিমিটেডের ডেপুটি ম্যানেজার মো. নাসিম আকবর বলেন, প্রতি বছর ওমান, ফিলিপাইন, সৌদি আরব, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইতালি, মালয়েশিয়ায় আমাদের (লাল তীর) উৎপাদিক হাইব্রিড ও উচ্চ ফলনশীল সব্জি বীজ রফতানি হচ্ছে।

২০১৭ সালে এসব দেশে ১২ মেট্রিক টন সব্জি বীজ বিক্রি হয়েছে, যার মূল্য পাঁচ কোটি টাকা। ২০১৬ সালেও ওইসব দেশে সাড়ে তিন কোটি টাকার বীজ রফতানি হয়েছে। তবে এশিয়া মহাদেশ ছাড়াও আমেরিকা, মধ্যপ্রাচ্যেও এখানকার বীজ রফতানি হচ্ছে।

লাল তীর কোম্পানির চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু জানান, ১৯৯৬ সালে ইস্ট-ওয়েস্ট সীড (বাংলাদেশ) নামে লাল তীরের যাত্রা শুরু হলেও ২০০০সালে এ প্রতিষ্ঠান থেকে উৎপাদিত বীজ বাজারজাত হচ্ছে। এ ধরণের আরো উৎৎপাদন কোম্পানি হতে পারে। এতে বেকারদের কর্মসংস্থান ও বৈদেশিক মূদ্রা অর্জন হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানের পরিচালক তাজওয়ার এম আউয়াল, বিভিন্ন দেশের দূতাবাসের কর্মকর্তা ও কারখানার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরিচালক তাজওয়ার এম আউয়াল বলেন, লাল তীর কৃষক, বিক্রেতা ও পরিবেশকদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়ার জন্য অ্যাপস, এসএমএস এবং ফোন কল সেন্টারের মাধ্যমে সেবা দিচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close