নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০১৯

কমপ্লায়েন্ট কারখানা নির্মাণ

স্বল্প সুদে ঋণ চায় গার্মেন্ট এক্সেসরিজ খাত

বৃহস্পতিবার শুরু হচ্ছে চার দিনের গার্মেন্ট এক্সেসরিজের প্রদর্শনী

গার্মেন্ট রফতানি বৃদ্ধির সঙ্গে সমানতালে চাহিদা বাড়ছে গার্মেন্ট পণ্য তৈরির এক্সেসরিজেরও। ফলে সাম্প্রতিক বছরগুলোতে দেশেও এ খাতের এক্সেরিজ তৈরির কারখানা বেড়েছে। তবে বিদ্যমান কারখানাগুলোকে কর্মপরিবেশসম্পন্ন (কমপ্লায়েন্ট) করার জন্য পর্যাপ্ত অর্থের প্রয়োজন। এ খাতের উদ্যোক্তারা চান অন্যান্য খাতের মত এক্সেসরিজ খাতের জন্যও যাতে স্বল্প সূদে দীর্ঘমেয়াদে অর্থায়ন করা হয়। গতকাল এক সংবাদ সম্মেলনে এ ইস্যুটি তুলেছেন বাংলাদেশ গার্মেন্ট এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) সভাপতি আবদুল কাদের খান। আগামী বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (বিআইসিসি) শুরু হতে যাওয়া চার দিনের আন্তর্জাতিক গার্মেন্ট এক্সেসরিজ ও যন্ত্রপাতির প্রদর্শনীর উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আবদুল কাদের খান বলেন, পুরনো কারখানাগুলোকে কমপ্লায়েন্ট পরিবেশে স্থানান্তরের জন্য বিশাল বিনিয়োগ প্রয়োজন। এ জন্য আমরা চাই গার্মেন্ট খাতের মত এ খাতের জন্যও যাতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে যাতে স্বল্প সুদে দীর্ঘমেয়াদের জন্য অর্থায়ন সুবিধা দেওয়া হয়। এ ধরনের সহযোগিতা চেয়ে ইতোমধ্যে আমরা কেন্দ্রীয় ব্যাংকের কাছে চিঠি পাঠিয়েছি। এ ছাড়া এ খাতের উদ্যোক্তাদের সহজে সেবা দেওয়ার এনবিআরের (জাতীয় রাজস্ব বোর্ড) নিয়ন্ত্রণ সহজীকরণ করা দরকার। বিশেষত কাঁচামালের আমদানি প্রাপ্যতাসহ বন্ড সংক্রান্ত কার্যক্রমের সময়কাল কমিয়ে আনার দাবি তোলেন তিনি। প্রদর্শনীর আয়োজন করছে যৌথভাবে বিজিএপিএমইএ, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এবং জাকারিয়া ট্রেড এন্ড ফেয়ার ইন্টারন্যাশনাল। সংবাদ সম্মেলনে প্রদর্শনী সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বিজিএপিএমইএ’র সহ-সভাপতি মতিউর রহমান মতি। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, একই সময়ে ও একই ভেন্যুতে এক্সেসরিজের মোট চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এগুলো হলো ১০ম ‘গ্যাপেক্সপো’, প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ইন্টারন্যাশনাল এক্সপো এবং ১৮তম গার্মেন্ট টেক বাংলাদেশ।

প্রদর্শনীতে গার্মেন্ট এক্সেসরিজ, লেবেলিং, জিপার, ট্যাগ, ট্যাপ, থ্রেড, রিবন, বাটন, রিভেট, লেইস, হুক, ট্রান্সফার ফিল্ম, পেপার, ইনক, ছাড়াও স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডায়িং, ক্যাড/ক্যাম, প্রিন্টিং কাটিং ও স্প্রেডিং মেশিনারি তুলে ধরা হবে। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close