নিজস্ব প্রতিবেদক

  ০৩ সেপ্টেম্বর, ২০১৮

রিজার্ভ চুরি : মামলা করার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের টাকা ফেরত পাওয়ার বিষয়ে নিউইয়র্কের আদালতে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মামলার করার প্রস্তুতির বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্প্রতি বলেছেন যুক্তরাষ্ট্রের একটি ল ফার্মকে মামলা পরিচালনার জন্য নিয়োগ দেওয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, চুরি যাওয়া অর্থ ফেরত পাওয়ার জন্য ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করা হবে। যেহেতু জানুয়ারির মধ্যেই মামলা করতে হবে সেজন্য নভেম্বরের মধ্যে প্রাথমিক সব কাজ সম্পন্ন করা হবে। বাংলাদেশ ব্যাংকের প্রধান আইনজীবী আজমালুল হোসেন কিউসি বাংলাদেশ ব্যাংকের পক্ষের বিষয়গুলো দেখভাল করছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, আগামী জানুয়ারিতে মামলা করার প্রস্তুতি হিসেবে আমাদের আইনজীবী যুক্তরাষ্ট্রের ল ফার্ম নির্বাচনের জন্য সম্ভাব্যতা যাচাই করছেন। তিনি বলেন, ফিলিপাইনের উচ্চ আদালতে একটি রায় আপিল অবস্থায় আছে। ওই আপিলের সুরাহা হলেই প্রায় ৫১ মিলিয়ন ডলার ফেরত আসবে। আর যে টাকাটা এখনও শনাক্ত হয়নি, তাও শনাক্তের বিষয়ে আমাদের কার্যক্রম চলমান আছে। আমরা আশাবাদী, সম্পূর্ণ অর্থই আমরা ফেরত পাব।

জানা যায়, বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনার দুই বছর পার হয়ে গেলেও এখনো পর্যন্ত সাড়ে ১৪ মিলিয়ন ডলার অর্থের কোনো হিসাব পায়নি বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক বলছে, ওই অর্থ ক্যাসিনোর মাধ্যমে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। এমনও হতে পারে তা ফিলিপাইনের বাইরে চলে গেছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার চুরি করে নেয় দুর্বৃত্তরা। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কা এবং ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে। এ ঘটনার প্রায় একমাস পর ফিলিপাইনের একটি পত্রিকার সংবাদের মাধ্যমে বিষয়টি জানতে পারে বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close